“ইসলাম কোন ইঁদুরমারা কল নয় যে এতে ঢোকা যাবে কিন্তু বেরুনো যাবে না” // হাসান মাহমুদ

follow-upnews
0 0

ইসলাম কি ইঁদুরমারা কল যে এতে ঢোকা যাবে কিন্তু বেরুনো যাবে না? যেখানে অসংখ্য অমুসলিম মুসলমান হচ্ছে সেখানে দু’চারজন ইসলাম থেকে বেরিয়ে গেলে সেটা উপেক্ষা করলেই তো “লা ইকরাহা ফিদ্বীন” (ধর্মে জবরদস্তি নেই)−এর মর্যাদা রক্ষা হয়! এ-মর্যাদা নবীজী কিভাবে রক্ষা করেছেন তা দিয়ে শেষ করছি, −প্রতিটি শব্দ খেয়াল করে পড়বেন:

“উসামা বিন জায়েদ বলিয়াছে− ‘যখন আমি ও এক আনসার তাহাকে (মিরদাস বিন নাহিক নামে এক অমুসলিমকে যার গোত্রের সাথে মুসলমানদের যুদ্ধ চলছিল –লেখক) আমাদের অস্ত্র দিয়া আক্রমণ করিয়া পাকড়াও করিলাম তখন সে কলমা উচ্চারণ করিল। কিন্তু আমরা থামিলাম না এবং তাহাকে হত্যা করিলাম।’ রসুলের নিকট আসিয়া আমরা এই ঘটনা বর্ণনা করিলে তিনি বলিলেন− ‘কলমার দায় হইতে কে তোমাকে রক্ষা করিবে, উসামা?’ আমি বলিলাম, ‘লোকটি শুধু মৃত্যুর হাত হইতে বাঁচিবার জন্য কলমা উচ্চারণ করিয়াছে।’ কিন্তু তিনি প্রশ্নটি করিতেই থাকিলেন এবং করিতেই থাকিলেন। তখন আমি ক্ষমা প্রার্থনা করিলাম এবং বলিলাম আমি আর কখনোই তাহাকে খুন করিব না যে কলমা উচ্চারণ করিয়াছে। তিনি বলিলেন− ‘আমার (মৃত্যুর) পরেও তুমি এইকথা বলিবে তো?’ আমি বলিলাম, ‘বলিব’।”(রসুলের সবচেয়ে বিখ্যাত জীবনী ইবনে হিশাম ইবনে ইশাক থেকে, পৃষ্ঠা ৬৬৭)। —অর্থাৎ নবীজী মুরতাদ-ঘোষণার বিরুদ্ধে ভবিষ্যতের গ্যারান্টি চেয়েছেন। সে গ্যারান্টি দিতে হবে প্রতিটি মুসলমানক।

কলমার দায় বড় দায়, কলমার অপমান ইসলামের অপমান! অন্য সূত্রে ইমাম হাম্বলের মসনদ ৬ষ্ঠ খণ্ড ২৬০-র উদ্ধৃতিতে পাওয়া যায় নবীজীর তীক্ষ্ণ প্রশ্ন− ‘তুমি কি তাহার বক্ষ চিরিয়া দেখিয়াছ ?’(বহু হাদিসের সুত্রে ডঃ ত্বাহা জাবির আল্ আলওয়ানী− “দি এথিক্স অব্ ডিসএগ্রিমেণ্ট ইন্ ইসলাম)।আজ যারা মুরতাদ ঘোষণার হুঙ্কার দেন তাদেরকে মনে করিয়ে দিতে চাই নবীজীর বড় বেদনা বড় কষ্টের সেই উচ্চারণ: ‘তুমি কি তাহার বক্ষ চিরিয়া দেখিয়াছ?’ কলমার দায় হইতে কে তোমাকে রক্ষা করিবে, হে মুরতাদ ঘোষণাকারী ?

লেখক: 

হাসান মাহমুদ
• উপদেষ্টা বোর্ডের সদস্য, ওয়ার্লড মুসলিম কংগ্রেস
• গবেষক, দ্বীন রিসার্চ সেণ্টার, হল্যাণ্ড
• জেনারেল সেক্রেটারী, মুসলিমস ফেসিং টুমরো – ক্যানাডা
• কানাডা প্রতিনিধি, ফ্রী মুসলিমস্ কোয়ালিশন, আমেরিকা
• প্রাক্তন প্রেসিডেণ্ট ও ডিরেক্টর, শারিয়া আইন, মুসলিম ক্যানাডিয়ান কংগ্রেস
• প্রাক্তন প্রতিষ্ঠাতা সদস্য, আমেরিকান ইসলামিক লিডারশীপ কোয়ালিশন
• উপদেষ্টা, সম্মলিত নারীশক্তি – খুলনা, বাংলাদেশ

Next Post

শহীদ কাদরী মারা গেছেন

নিউ ইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন কবি শহীদ কাদরী। কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন।  উচ্চ রক্তচাপ এবং জ্বর নিয়ে মারাত্মক অসুস্থ অবস্থায় সাতদিন আগে নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ঐ হাসপাতালে ৭৪ বছর বয়শে তিনি মৃত্যুবরণ করেন। শহীদ কাদরীর প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি: ‘উত্তরাধিকার’, […]