মিস জাপান হয়েছেন ‘বাংলাদেশি কন্যা’ প্রিয়াংকা ইউসিকা ঘোষ

follow-upnews
0 0

ভারতীয় গণমাধ্যমগুলো প্রিয়াংকাকে ভারতীয় বংশোদ্ভুত হিসেবে দাবি করে সংবাদ প্রকাশ করেছে।

মিস ওয়ার্ল্ড জাপান ২০১৬ সুন্দরী প্রতিযোগিতার ‘মিস জাপান’ খেতাব অর্জন করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত কন্যা প্রিয়াংকা ইউসিকা ঘোষ (২২)। গতবারের চ্যাম্পিয়ন এরিয়ানা মিয়ামুটোকে টপকে মিস জাপানের মুকুট জয় করেন প্রিয়াংকা।

গত ৫ সেপ্টেম্বর টোকিওতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ডিসেম্বর মাসে ওয়াশিংটনে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নেবেন তিনি।

প্রিয়াংকা ইউসিকা ঘোষের পূর্বপুরুষের বাড়ি বাংলাদেশের ঢাকা জেলার দোহার উপজেলার মালিকান্দা গ্রামে। তিনি সম্ভ্রান্ত ঘোষ পরিবারের কন্যা। প্রিয়াংকার জন্ম জাপানে হলেও তাঁর বাবা অরুণ ঘোষের জন্ম ও বেড়ে ওঠা দোহারের মালিকান্দা গ্রামে।

পারিবারিক সূত্রে জানা যায়, ১৯৮৫ সালের ২১  আগস্ট প্রিয়াংকার বাবা অরুণ ঘোষ বাংলাদেশ থেকে জাপানে চলে যান। সেখানে গিয়ে কয়েক বছর পর জাপানি নারী নাউকোর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এরপর পার্মানেন্ট রেসিডেন্সশিপ পেয়ে জাপানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ১৯৯৪ সালের ২০ জানুয়ারি অরুণ-নাউকো দম্পতির ঘরে জন্ম নেয় এক কন্যাসন্তান। পরিবারিক পদবির সঙ্গে মিলিয়ে তাঁর নাম রাখা হয় প্রিয়াংকা ইউসিকা ঘোষ।

পারিবারিক সূত্রে আরো জানা যায়, দোহারের মালিকান্দা গ্রামের বাড়িতে এখন প্রিয়াংকার দাদু অবনী মোহন ঘোষ ও ঠাকুমার সমাধি ছাড়া তেমন কিছু নেই। প্রিয়াংকার জেঠা অজয় ঘোষ ছিলেন একজন মুক্তিযোদ্ধা। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তাঁর অবদান ছিল অনস্বীকার্য। তিনি ঢাকা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ছিলেন। বর্তমানে তিনি স্থায়ীভাবে ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করছেন। সেই সূত্রে ঘোষ পরিবারের অধিকাংশ সদস্য সেখানেই বসবাস করে। প্রিয়াংকার বাবা অরুণ ঘোষ পরিবারের মেজো ছেলে। অজয়, অরুণ ও অমল ঘোষ তিন ভাই। এঁদের দাদু ডা. প্রফুল্ল ঘোষ ছিলেন পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী। তিনি একাধারে ১৯৪৭-৪৮, ১৯৬৭-৬৮ ও ১৯৭১ সালে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ড. প্রফুল্ল ঘোষের জন্মও দোহারের মালিকান্দা গ্রামে। তাঁর হাত ধরে মহাত্মা গান্ধী মালিকান্দা গ্রামে এসেছিলেন এবং একটি গান্ধী আশ্রম প্রতিষ্ঠা করেছিলেন।

এদিকে, ভারতীয় গণমাধ্যমগুলো প্রিয়াংকাকে ভারতীয় বংশোদ্ভুত হিসেবে দাবি করে সংবাদ প্রকাশ করেছে। বিবিসিও তাকে ভারতীয় বংশোদ্ভুত হিসেবে প্রচার করেছে। বিভ্রান্তি তৈরি হয়েছে কারণ প্রিয়াঙ্কার পরিবার ঠিক কবে দেশ ছেড়ে গিয়েছে সে বিষয়টি স্পষ্ট না হওয়ায়। জানা যাচ্ছে, প্রিয়াঙ্কার পিতা অরুণ ঘোষ ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশে ছিলেন, সে হিসেবে তাকে বাংলাদেশী বংশোদ্ভূত বলাটাই বেশি সংগত।

সূত্র: সিলেটটুডে২৪, বিডিনিউজ,

Next Post

সস খাওয়া কি স্বাস্থ্যকর?

সকালের নাশতার স্যান্ডউইচ হোক বা বিকেলের সিঙ্গারা – সঙ্গে সস থাকা চাইই চাই। যারা স্বাস্থ্য সচেতন, তারাও সালাদে ঢেলে নেন কিছুটা সস। কিন্তু একবার ভেবে দেখুন তো, স্বাদ বাড়ানোর এই উপকরণটি কতখানি স্বাস্থ্যকর? বেশিরভাগ সসেই অনেক বেশি পরিমাণে চিনি ও লবণ থাকে। এক বাটি সালাদ খেয়ে হয়ত ভাবছেন ওজনটা নিয়ন্ত্রণে […]
closeup