পাকিস্তানে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকায় ১৮২টি মাদ্রাসা বন্ধ

follow-upnews
0 0

পাকিস্তানের সিন্ধু, পাঞ্জাব ও খাইবার পাখতুনখুয়ার ১৮২টি মাদ্রাসা জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সোমবার এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যম।

বন্ধ করা এসব মাদ্রাসার বিরুদ্ধে মৌলবাদ বিস্তার ও সন্দেহজনক কর্মকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে বলে জানায় এসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান।

২০১৪ সালের ডিসেম্বরে পেশাওয়ারের একটি আর্মি স্কুলে জঙ্গি হামলায় ১৫০ জন মানুষ নিহত হয়। এ হামলায় নিহতদের বেশিরভাগই শিশু।এ ঘটনার পর দেশটির সরকার জাতীয় কর্ম পরিকল্পনার অংশ হিসেবে ধর্মীয় মাদ্রাসাগুলোর বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করে।

পাকিস্তান সরকারের নেয়া কর্মপরিকল্পনার অংশ হিসেবে ইতোমধ্যে সন্ত্রাসবাদ বিস্তারের সাথে সংশ্লিষ্ট অর্থায়ন বন্ধে এ পর্যন্ত ১২৬টি ব্যাংক একাউন্ট থেকে একশ কোটি রুপি জব্দ করেছে স্টেট ব্যাংক অব পাকিস্তান।

২০১৪ সালের স্কুলে চালানো ওই হামলার ঘটনার পর থেকে ১ হাজার ২৬টি মামলা ও ২৩০ জন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক করেছে পাকিস্তান সরকার।

৬৪টি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান। পাশাপাশি, দেশটির ৭৪টি সংগঠনকে অবৈধ ঘোষণা করেছে জাতিসংঘ।

সূত্র : পূর্বপশ্চিম

Next Post

বাংলাদেশী অণুজীববিজ্ঞানী সমীর সাহার পুরস্কার লাভ,  স্ত্রী সেতারুননাহারও অণুজীববিজ্ঞানী

নিউমোকক্কাস। শব্দটা যেমন খটমটে, এর কাজটাও ভয়ংকর ও জীবনসংহারী। নিউমোকক্কাস হলো নিউমোনিয়া ও মেনিনজাইটিস রোগের জীবাণু। এর আবার ৯০টিরও বেশি রকমফের রয়েছে। দেশে দেশে ভিন্ন ভিন্ন ধরনের জীবাণু এই দুই রোগের কারণ হয়ে দাঁড়ায়। বাংলাদেশে কোন কোন ধরনের নিউমোকক্কাস নিউমোনিয়া ও মেনিনজাইটিসের কারণ তা বিশ বছরের গবেষণায় ধরা পড়ল অণুবীক্ষণযন্ত্রের […]

এগুলো পড়তে পারেন