যৌনতার বিনিময়ে নারীদের আশ্রয় দেওয়ার বিজ্ঞাপন!

খাদ্য

“এটি একটি ভয়ঙ্কর ব্যাপার, এটি মারাত্মকভাবে নারী অধিকার ক্ষুন্ন করবে, কারণ অসহায় যে সে তো ‘না’ বলার সুযোগ পাবে না। আশ্রয় দাতার কাছে সে ভৃত্য হয়ে থাকবে। এটা তো কেনা-বেঁচা।”

বিট্রেনের কিছু লোক অনলাইনে এ ধরনের বিজ্ঞাপন দিচ্ছে বলে দ্যা ইনপেনডেন্ট পত্রিকা তাদের রিপোর্টে প্রকাশ করেছে।  বিজ্ঞাপনে বলা হচ্ছে, যেসব মহিলা আশ্রয়হীন, অথবা একাকী হোস্টেলে থাকেন, চাইলে তারা বিনামূল্যে থাকতে পারেন যদি আপনাদের যৌন সংসর্গে আপত্তি না থাকে।

ইনডেপেনডেন্ট বলছে ‘ক্রেইজলিস্ট’ নামে ব্রিটেনের কেনা-বেঁচার একটি সাইটে এ ধরনের বিজ্ঞাপন রয়েছে। বিষয়টিকে চ্যারিটি মানতে নারাজ ব্রিটেনের মানবতাবাদীরা, তারা এটিকে ‘সুযোগ নেওয়া’ হিসেবে আখ্যা দিয়েছে।

যৌন-দাসত্ব
সাইটটিতে এ ধরনের অনেক বিজ্ঞাপন রয়েছে।

ঐ সাইটটির একজন মুখপাত্র জানিয়েছেন, সাইটে অন্তত একশোটি এ ধরনের বিজ্ঞাপন রয়েছে যারা যৌনতার বিনিময়ে নারীদের আশ্রয় দিতে রাজি আছে।

নারী এবং সমতা বিষয়ক ছায়ামন্ত্রী এনজেলা রায়নার ইনডেপেনডেন্টকে বলেছেন, “এটি একটি ভয়ঙ্কর ব্যাপার, এটি মারাত্মকভাবে নারী অধিকার ক্ষুন্ন করবে, কারণ অসহায় যে সে তো ‘না’ বলার সুযোগ পাবে না। আশ্রয় দাতার কাছে সে ভৃত্য হয়ে থাকবে। এটা তো কেনা-বেঁচা।”

তিনি আরো বলেন, “আশ্রহীন মহিলারা সাধারণত বিরুপ পারিবারিক পরিস্থিতির শিকার, সহীংসতার শিকার, তারা অনেকেই মাদক সেবন করে, তাদেরকে পূর্নবাসন করার নামে এটা হবে বিরাট প্রতারণা।”

তিনি দৃঢ়তার সাথে ঐ ওয়েবসাইটিকে এ ধরনের বিজ্ঞাপন সরিয়ে নিয়ে পুলিশকে জানাতে বলেছেন। তিনি যোগ করেছেন, “এটি হবে দাসত্ব, এভাবে যৌন দাসত্বের বিজ্ঞাপন দেওয়া ফৌজদারী অপরাধ। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।”

ব্রিটেনের একটি জরিপ বলছে সে দেশে বর্তমানে প্রায় ৪০০০ লোক উদ্বাস্তু হয়ে আছে। ২০১০ সালের হিসেবে অবশ্য সংখ্যাটা আরো বেশি।


# সম্পাদনা করেছেন ফৌজিয়া আঁখি