একটা কলা পঁচা হলে সমস্যা কী?

follow-upnews
0 0

এক ডজন পাকা কলা কিনলেন, খুব সতর্কভাবেই কিনলেন, যদিও এক ডজন কলা কেনার পিছনে অতটা মেধা বিনিয়োগ করা লাগে না।

বাসায় এসে দেখলেন, একটি কলা পঁচা। খুব দুঃখ পেলেন, বিক্রেতার গুষ্টি উদ্ধার করলেন। বললেন, এই লোকগুলো এমন ইতর হয়। আপনার ছোট্ট শিশু নিকটে বসে আপনার আচরণ দেখছে। আপনার সেদিকে কোনো খেয়াল নেই, আপনার শুধু সবগুলো কলা হৃষ্টপুষ্ঠ সেরা হওয়া চাই!

আসলে আপনি দুঃখ পেলেন ফাও, পাশাপাশি নিজের সন্তানকে ভুল শিক্ষাও দিলেন নিজের অজান্তে। একটা কলা খারাপ হতেই পারে, ছিড়ে ফেলে দেন ময়লার বালতিতে। মিটে গেল।

বাজার থেকে একটা ইলিশ মাছ কিনলেন। জীবন নিয়ে কোনো স্বপ্ন দেখেছেন কিনা সন্দেহ আছে, কিন্তু ইলিশ মাছটা নিয়ে বিশাল স্বপ্ন দেখতে শুরু করলেন। রাত্রে খাওয়ার সময় দেখলেন, মাছটা অতটা সুস্বাদু নয়। একেবারে যে খারাপ তা নয়, তবে আপনার স্বপ্নের মতো নয়।

ইলিশ মাছ দিয়ে ভাত খাওয়ার সময় বিষাদগ্রস্ত হয়ে থাকলেন। পরিবেশটা জঘন্য করে রাখলেন, যে রান্না করেছ সে “রান্না কেমন হয়েছে” তা জিজ্ঞেস করার সুযোগই পেল না, ছেলে মেয়েরাও আপনাকে দেখে আপসেট হয়ে থাকল, অথচ ওরা কিন্তু স্বাদ এত বোঝে না, আপনি উৎফুল্ল হলেই ওরা উৎফুল্ল হত।

আপনার কেনা সবগুলো ইলিশ মাছ সুস্বাদু হতে হবে কেন? এটা কি যুক্তিসঙ্গত চিন্তা?

সেই যে একদিন কাঁঠালটা খেয়েছিলেন সব কাঁঠাল আপনি ওরকমই চান! আরে সব মানুষ কি আইনস্টাইন হয় নাকি? আইনস্টাইন হয় ক’জন? গড় পড়তাই তো বেশি। ওরকম তো বিরল! তাহলে সবসময় আপনি সেরাটা চান কেন?

একটা যে ‘ওরকম’ পড়েছিল, তাতেই তো আপনার খুশি হওয়া উচিৎ। কিন্তু না, আপনি কাঁঠাল মাত্রই ওরকম চান। ওরকম না হলে দুঃখ পান। কথাগুলো তরমুজের ক্ষেত্রেও মনে রাইখেন। সিজনে কাজে লাগবে।

কুয়াকাটায় ঘুরতে গেছেন। শুনে গেছেন নানান কিছু। দশ হাত দূর থেকে সূর্য ওঠাও দেখবেন ডোবাও দেখবেন। রাখাইন পল্লীতে গিয়ে কী কী যেন দেখবেন! সি ফুড খাবেন। ইত্যাদি।

একটা অচেনা জায়গায় সবকিছু উপভোগ্য, সাগর পাড়ে তো কথাই নেই। হৃদয় পেতে দিতে হয় শুধু। সন্ধ্যেবেলা চোখ বুঝে সাগর পাড়ে দাঁড়ালেই হয়, দেখার জিনিস হাতড়িয়ে বেড়ানোর প্রয়োজন হয় না। অথচ আপনি কী করলেন, ওখানে গিয়ে কিছুতেই মজা পেলেন না! কারণ, কোনোকিছুই আপনার স্বপ্নের মতো নয়!

আগে আপনার ঠায় দাঁড়িয়ে সূর্য ওঠা এবং ডোবা দেখা চাই। সারাদিন মাটি করে পরের দিন গেলেন কলাতলি বিচে, গিয়ে দেখলেন সূর্য ঐদিন ঐ জায়গা থেকে উঠলই না। জীবন আপনার ওখানেই শেষ! ভাবলেন ট্যুর মাটি।

ঠিক এমন সময় আপনার পায়ের আশেপাশে ঘুরঘুর করে ঘুরে বেড়াচ্ছে লাল কাঁকড়া, আপনি দেখলেন না! এক যুগল জুতো সুতো দিয়ে বেঁধে মাজায় গিট দিয়ে রেখছে ছেলেটা, যাতে হাত ফ্রি থাকে, আপনি দেখলেন না।

আপনি ভুলে গেলেন যে আজকে পূর্ণিমা! সাগর পাড়ে জ্যোস্না রাতের সৌন্দর্য আপনি উপভাগ করলেন না! আপনি শুধু ভাবছেন সূর্য ডোবা-ওঠা দেখা হল না রে!!


দিব্যেন্দু দ্বীপএর লেখা থেকে

Next Post

দেশে এখন ভাব নেওয়ার কালচার চলছে!

১ একটা ভালো মোবাইল কেনার কী উদ্দেশ্য থাকতে পারে? একমাত্র প্রয়োজন ছাড়া আর কোনো উদ্দেশ্য থাকার কথা নয়। ছবি তোলার প্রয়োজন হতে পারে, নেট ব্যবহার করার প্রয়োজনে হতে পারে, টিভি দেখার প্রয়োজনে হতে পারে, ইত্যাদি যে কোনো প্রয়োজনে হতে পারে। কিন্তু শুধুমাত্র লোক দেখানোর প্রয়োজনে কেউ কি বিশ/ত্রিশ হাজার টাকা […]
ভাব নেওয়ার কালচার