দৃষ্টিভঙ্গির পরিবর্তন করবেন? কী পরিবর্তন করবেন?

follow-upnews
0 0

আমার এক বান্ধবী এবং তার স্বামীর কথা বলছি, ওদের সাথে যখন আড্ডা দিতাম তখন একটা বিষয় খেয়াল করেছি, ওরা সবসময় একজন আরেক জনের ভুল ধরার জন্য ব্যস্ত থাকে।

আসলে ওরা এটা ইচ্ছে করে করে এমন নয়, বাসায় সবসময় এরকম করে বলে বিষয়টি ওদের অভ্যাসে পরিণত হয়ে গিয়েছিল।

আবোল তাবোল বিষয় নিয়ে আড্ডা দেওয়ার সময় খুব গুরুতর কোনও ভুল না হলে কারো ভুল ধরা কিন্তু জরুরী কিছু নয়, তাছাড়া কাউকে শুধরে দেওয়ারও উপায় আছে, খুব বিনয়ের সাথে কাজটি করতে হয়, তাকে ছোট করে নয়।

আর স্বামী-স্ত্রীর মধ্যে এমন পরিস্থিতি একেবারেই কাম্য নয়। অন্য মানুষের সামনে আপনার স্বামী বা স্ত্রী কে আপনি ছোট করতে পারেন না। মনে রাখবেন, তাহলে অন্যরা প্রথমত আপনাকেই সম্মান করবে না।

শুধু স্বামী স্ত্রীর ক্ষেত্রে নয়, বিষয়টি বন্ধু-বান্ধব থেকে শুরু করে যে কোনো সম্পর্কের ক্ষেত্রেই সত্য। হাসি ঠাট্টার ছলেও এটি করতে নেই। খুব নিজস্ব পরিবেশ না হলে কোনোভাবেই কাউকে হেয় করে কথা বলা উচিৎ নয়, সেটি মজা করেও না।  

Next Post

আস্তিকতার প্রচার যদি অপছন্দ করেন, নাস্তিকতা প্রচার করেন কেন?

আস্তিকতা সমস্যা নয়, সমস্যা প্রচার। ঈশ্বর সমস্যা নয়, সমস্যা ঈশ্বর তত্ত্বে; তেমনি নাস্তিকতাও কোন সমস্যা নয়, সমস্যা নাস্তিকতাকে আস্তিকতার বিপরীত তত্ত্ব হিসেবে প্রতিষ্ঠিত করতে চাওয়া। বিষয়টি এত সহজ নয়, সহজ সমাধানও নেই। তাহলে এত সহজ ব্যাখ্যা দাঁড় করানো কেন? ‘ঈশ্বর নেই’ বলে যদি আপনার এবং জনগণের কোন লাভ না হয় […]