বিশ্ব আবহাওয়া দিবস ২০১৭ : আকাশের বিশ্বজনীন ভাষা

follow-upnews
0 0
আবহাওয়া পূর্বাভাস ও সতর্কতায় মূল ভূমিকা পালন করে মেঘ। বিশ্বের পানি চক্র ও সমস্ত জলবায়ু ব্যবস্থায় মেঘের অবদান অনস্বীকার্য। পাশাপাশি আবহমান সময় ধরে মেঘ প্রাণিত করে চলেছে নানা শিল্পী, কবি, সঙ্গীতজ্ঞ, আলোকচিত্রী ও উৎসাহী সবাইকে ।
 
আজ ২৩ মার্চ ২০১৭ বিশ্ব আবহাওয়া দিবস। এবারের প্রতিপাদ্য “মেঘের গমনাগমন (Understanding Clouds)”। আবহাওয়া, জলবায়ু ও পানি ব্যবস্থায় মেঘের অসীম গুরুত্ব বিবেচনায় রেখে এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ।
 
আবহাওয়া পর্যবেক্ষণ ও পূর্বাভাস মেঘের উপর নির্ভরশীল। পৃথিবীর শক্তির ভারসাম্য নিয়ন্ত্রণে মেঘ খুবই গুরুত্বপূর্ণ। বৈশ্বিক জলবায়ু ব্যবস্থার মূল নিয়ামক মেঘ। আঞ্চলিক আবহাওয়াজনিত ঘটনারও প্রধান কারণ এই মেঘ।
 
সঠিক ও সুচারুভাবে আবহাওয়া পূর্বাভাসের জন্য অন্যতম উপাদান মেঘমালা। এজন্য মেঘেদের ধরণ জানা ও বোঝা প্রয়োজন। আবহাওয়া ও জলবায়ুর গাণিতিক মডেলে মেঘেদের যথাযথ উপস্থাপনের উপর নির্ভর করে পূর্বাভাস ও ভবিষ্যৎ পরিস্থিতির যথার্থতা।
 
বাংলাদেশে মেঘেদের পূর্ণ জীবন চক্র নিয়ে গবেষণা নেই বললেই চলে। বিশেষভাবে কালবৈশাখীর (মার্চ, এপ্রিল ও মে) তিন মাস তাৎক্ষণিক আবহাওয়ার পূর্বাভাসের সুবিধার্থে মৌলভীবাজার ডপলার ওয়েদার রাডার সার্বক্ষণিক চালু রাখার ব্যবস্থা অত্যন্ত জরুরী।
 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তর এ লক্ষ্যে তৎপর ও উদ্যোগী হবেন এই প্রত্যাশা আজকের বিশ্ব আবহাওয়া দিবসে।

ড. মোহন কুমার দাশ

সিনিয়র রিসার্চ ফেলো, পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)

Next Post

নাস্তিক ও তো ধার্মিক এক

একই (অ)মানুষ এদেশে মোল্লা ওদেশে পুরোহিত। একই (অ)মানুষ এদেশে মুসলসান ওদেশে হিন্দু। যুদ্ধটা দেশে দেশে তাই ধর্মের বেশে। নাস্তিক ও তো ধার্মিক এক, অন্ধকে বলে, এর চেয়ে মাথা উঠিয়ে পশ্চিমে অস্তগামী আবীর সূর্যটা দেখ!