স্বাধীনতা দিবস // দেবেশ চন্দ্র সান্যাল

follow-upnews
0 0

২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। আমাদের জাতীয় জীবনে একটি অনন্য তাৎপর্যপূর্ণ দিন। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বাধীনতা ঘোষণা, শেষবাণী ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণের আহ্বানে বাঙালি জাতিকে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে অনুপ্রাণিত করেছিলো। ২৬ মার্চ আমাদের জাতীয় জীবনে সূচিত করেছিলো বাঙালি জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষ এক অসাম্প্রদায়িক বাংলাদেশের। গুটি কতক কুলঙ্গার ছাড়া আমি সহ বাংলাদেশের সবাই প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম। বাঙালি জাতি বিশ্বের মধ্যে একটি অনন্য সাহসী জাতি। আমরা সশস্ত্র যুদ্ধ করে পাকিস্তানি হানাদার সৈন্য ও তাদের এদেশীয় দোসরদের পরাজিত করেছি। হানাদার মুক্ত করেছি আমাদের জননী জন্ম ভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সি মাতৃভূমি ‘বাংলাদেশ’ কে। আমরা বিজয়ী জাতি। ২০২৩ সালের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানাচ্ছি— তোমরা মহান মুক্তিযুদ্ধের ইতিহাস জানো, দেশকে ভালোবাসো।


লেখকঃ বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত ব্যাংকার

বীর মুক্তিযোদ্ধা দেবেশ চন্দ্র সান্যাল, পিতাঃ দ্বিজেন্দ্র নাথ সান্যাল, মাতাঃ নিলীমা রানী সান্যাল, গ্রাম ও ডাকঘরঃ রতন কান্দি, ইউনিয়নঃ হাবিবুল্লাহনগর, উপজেলাঃ শাহজাদপুর, জেলাঃ সিরাজগঞ্জ। গেজেট নং- বে-সামরিক সিরাজগঞ্জ-১৬৭৯। ভারতীয় প্রশিক্ষণ- এফ.এফ. নং- ৪৭৪২। সমন্বিত তালিকা জেলা ভিত্তিক- ১৪১১, উপজেলা ভিত্তিক- ১৫১ ম্যানেজমেন্ট ইনফরমেশন সিষ্টেম, ডিজিটাল সনদ ও আইডি নং- ০১৮৮০০০১৪১১।

Next Post

এসএম কাইয়ুম-এর পরিচালনায় আহমেদ রুবেলের সিনেমা ‘অন্তর্বর্তী’

আহমেদ রুবেল বাংলাদেশের রঙিন পর্দায় জনপ্রিয় একটি মুখ। মঞ্চ থেকে টিভি নাটকের পর্দা কিংবা চলচ্চিত্র বৈচিত্রপূর্ণ চরিত্রে অভিনয়ের ক্যারিয়ার তার। সাম্প্রতিক তিনি অভিনয় করছেন এস এম কাইয়ুম পরিচালিত ‘অন্তর্বর্তী’ সিনেমায়। সিনেমাটির শুটিং সম্পূর্ণ হয়েছে। বেশ কয়েকটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘গহীন বালুচর’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় অভিষেক হয় […]
অন্তবর্তী