পবিত্র ডেয়ারী : পরিচ্ছন্নতায় অনন্য স্বাদে সেরা

follow-upnews
0 0
পবিত্র কুমার ঘোষ
‘পবিত্র ডেয়ারী’, নেভি চেকপোস্ট খুলনা।

মিষ্টি তো অনেক দোকানেরই খেয়েছেন, কিন্তু কখনো কি ‘পবিত্র ডেয়ারী’ নামে ছোট্ট এই দোকানটির মিষ্টি চেখে দেখেছেন? সত্যিই অসাধারণ এ দোকানের মিষ্টি। রসগোল্লার সুনাম তো কত জায়গারই আছে, তবে এ দোকানের রসগোল্লা হার মানাবে বড় বড় বিখ্যাত সকল দোকানের রসগোল্লা। বর্তমানে দধি নিয়ে দুর্নামের শেষ নেই— মিষ্টি বেশি, গুড়া দুধ দিয়ে বানায় ইত্যাদি। কিন্তু ‘পবিত্র ডেয়ারী’ সেদিক থেকে একেবারেই ব্যতিক্রম, তাদের দধি খাঁটি দুধের তৈর এবং স্বাদ খুবই ভালো। এ বিষয়ে উপস্থিত ক্রেতাদের সাথে কথা বলেও সন্তোষজনক উত্তর পাওয়া গেলো। বেশিরভাগই তারা রেগুলার কাস্টমার, এ দোকান থেকেই নিয়মিত দধি ও মিষ্টি কেনেন। দাম এবং মান নিয়ে কোনো অভিযোগ নেই। এরকম একটি মিষ্টির দোকান বর্তমানে পাওয়া খুবই কষ্টসাধ্য।

নিশ্চয়ই পাঠক এতক্ষণে আপনাদের জানতে কৌতুহল হচ্ছে যে, দোকানটা তাহলে কোথায়। দোকানটির অবস্থান নেভি চেকপোস্ট, খালিশপুর, খুলনা-৯০০০-এ। এ দোকানের আর কোনো শাখা নেই। দূর দূরান্ত থেকে এ দোকানেই মানুষ মিষ্টি কিনতে আসে। অনেকে ঢাকায় যাওয়ার সময় ‘পবিত্র ডেয়ারী’ থেকে আত্মীয় স্বজনের বাসায় মিষ্টি এবং দধি কিনে নিয়ে যায়।

স্বনামধন্য এ দোকানটির মালিকের সাথে কথা বলে জানা যায়— মালিক পবিত্র কুমার ঘোষের বাড়ি সাতক্ষীরার তালা উপজেলায়। জীবীকার সন্ধানে স্বাধীনতার পরপর (১৯৭৩ সালে) তিনি চলে আসেন খুলনায়। এসে বিভিন্ন দোকানে কর্মচারী হিসেবে কাজ করেন এবং কাজ শিখে নেন। এরপর তিনি ১৯৯৪ সালে ‘পবিত্র ডেয়ারী’ নামে এই দোকানটি প্রতিষ্ঠা করেন। সহযোগী থাকলেও এখনো তিনিই প্রধান কারিগর। সুনামির সাথে তিনি পরিচালনা করে চলেছেন তার ব্যবসাটি। যেহেতু দাম এবং মানে সামাঞ্জস্য রাখতে চেষ্টা করেন এজন্য বিশাল ব্যবসা তিনি করেন না, বরং সুনামটাই তার মূল পূঁজি। তিনি যাতে নির্বিঘ্নে এবং সুনামের সাথে ব্যবসা করতে পারেন এজন্য সমাজের সকল মানুষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

Next Post

বাগেরহাট জেলার ওপর একটি গবেষণাধর্মী বই প্রণয়ন প্রসঙ্গে: আপনার/আপনার মনোনিত ব্যক্তির তথ্য উপাত্ত পাঠিয়ে দিন

আমাদের বাগেরহাট ইতিহাস ঐতিহ্য স্থাপনা । । সমস্যা ও সম্ভাবনা । । কৃতি ব্যক্তিত্ব মাঠ গবেষণার মাধ্যমে বইটির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। বাগেরহাটের ইতিহাস, ঐতিহ্য এবং স্থাপনার ওপর আলোকপাতের পাশাপাশি বইটি হবে ইউনিয়নভিত্তিক, অর্থাৎ প্রিতিটি ইউনিয়ন হবে একটি শিরোণাম, অধীনে উপনাম থাকবে। বাগেরহাট জেলায় ৭৫টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়নের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের […]
বাগেরহাট