প্রথমবারের মতো শিশু কেন্দ্রিক বাজেট

follow-upnews
0 0

1

প্রথমবারের মতো ৭টি মন্ত্রণালয়ের জন্য শিশু কেন্দ্রিক বাজেট প্রনয়ণ করা হয়েছে।

বৃহস্পতিবার (০২ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট অধিবেশনে শিশু বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘ধারাবাহিকতায় ৭টি মন্ত্রণালয় বা বিভাগের শিশু সংশ্লিষ্ট কার্যক্রমসমূহের ১ লাখ ২ হাজার ২৯২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। যেখানে শিশুদের জন্যে বরাদ্দ রাখা হয়েছে ৪৯ হাজার ৬১২ কোটি টাকা। আর ৭টি মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৪৮ দশমিক ৫০ শতাংশ।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য এবারের মোট বাজেট ২২ হাজার ১৬৩ কোটি টাকার মধ্যে শুধুই শিশুর জন্যে রয়েছে ২২ হাজার ২৯ কোটি টাকা। মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৯৯ দশমিক ৪০ শতাংশ।
২০১৫-১৬ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মোট বাজেট ২৬ হাজার ৮৫৮ কোটি টাকা। এর মধ্যে শিশু কেন্দ্রিক বাজেট ১৭ হাজার ৮৬৩ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৬৬ দশমিক ৫৫ শতাংশ।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৭ হাজার ৫১৬ কোটি টাকা বাজেটের মধ্যে শিশুর জন্যে রয়েছে ৪ হাজার ৩১৪ কোটি টাকা। মন্ত্রণালয় বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ২৪ দশমিক ৭৮ শতাংশ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ২ হাজার ১৫১ কোটি টাকার বাজেটে শিশু কেন্দ্রিক বাজেট ৮২৬ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ৩৮ দশমিক ৪০ শতাংশ।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৪ হাজার ২৭৩ কোটি টাকার বাজেটের মধ্যে শিশুদের জন্যে বরাদ্দ রয়েছে ৭৯৫ কোটি টাকা। আর মন্ত্রণালয়ের কার্যক্রমের অংশ ১৮ দশমিক ৬১ শতাংশ। স্থানীয় সরকার বিভাগে ২১ হাজার ৩২৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এ মন্ত্রণালয়ের বাজেটে শিশুদের জন্যে রয়েছে ২ হাজার ১৪০ কোটি টাকা। মন্ত্রণালয়ের বাজেটে কার্যক্রমের অংশ ১০ দশমিক ০৩ ভাগ। সবশেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৮ হাজার ৫ কোটি টাকার বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের বাজেট ১ হাজার ৬০৮ কোটি টাকা। এবং মন্ত্রণালয় বাজেটে শিশু কেন্দ্রিক কার্যক্রমের অংশ ২০ দশমিক ০৯ শতাংশ।

জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট অধিবেশনে প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মোট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন তিনি।

Next Post

লেখক, সাবেক সচিব রনজিৎ বিশ্বাস আর নেই

লেখক ও সাবেক সচিব রণজিৎ বিশ্বাস (৬২) আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউসে তিনি মৃত্যুবরণ করেন। পারিবারিক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বুধবার রাতে রণজিৎ বিশ্বাস চট্টগ্রামে যান। দুপুরে তিনি চট্টগ্রাম সার্কিট হাউজের ভিআইপি কক্ষে বিশ্রাম নিচ্ছিলেন। বিকেল সাড়ে ৫টার দিকেও তিনি কক্ষ থেকে বের না হওয়ায় […]