ভ্যাট দিবেন কি দিবেন না, একটি অ্যাপের সাহায্য নিতে পারেন

follow-upnews
0 0

শহরের বড় বড় দোকানপাট, রেস্টুরেন্টগুলাতে খেয়ে এবং শপিংমলে কেনাকাটা করে চাওয়া মাত্র আমরা ভ্যাট পরিশোধ করে আসি। অাসলে কি সে ভ্যাটের টাকা সরকারি কোষাগারে জমা হচ্ছে? প্রতিষ্ঠানটি কি ভ্যাট অনুমোদিত প্রতিষ্ঠান? নাকি ভাটের নামে টাকা নিয়ে পকেটে পুরছে?

প্রশ্ন হচ্ছে, ভ্যাট চাইলেই কি দিবেন, নাকি চেক করার কোনো উপায় আছে? প্রথম কথা হচ্ছে চাইলেই ভ্যাট দেওয়া যাবে না। মেশিনে বিল না হলে এবং সে বিলে ভ্যাটের কথা উল্লেখ না থাকলে ভ্যাট দেওয়া যাবে না। হাতেও ভ্যাট নিতে পারে, তবে সেক্ষেত্রে সরকারের একটি নিল কাগজে ভ্যাট নেওয়ার কথা।

সবচে’ গুরুত্বপূর্ণ‪ কথা, প্রতিষ্ঠানটির ভ্যাট অনুমোদন আছে কিনা তা জানা। কীভাবে জানবেন? একটি অ্যাপ ব্যবহারের মাধ্যমে সহজেই তা জানা যাবে। 

চেক করতে ইন্টারনেট সহ একটি সেলফোন লাগবে, বা ল্যাপটপ। সেলফোন ভাল, কারণ রেঁস্তোরায় তাৎক্ষণিক কম্পিউটার ব্যবহার করা তো একটি জটিল।

যাইহোক, ভ্যাট দিতে হয় যেসব প্রতিষ্ঠানে তা এনবিআরভুক্ত প্রতিষ্ঠান হতে হয়। NBR ( National Board of Revenue) । এদের ওয়েবসাইট এড্রেসে গিয়ে, পাশে BIN Status বলে একটা ঘর আছে। ওয়েব এড্রেসঃ http://www.nbr.gov.bd/

হাতে যে বিল ধরায় দেয়, সেখানে VAT Reg বলে একটা টাইটেল থাকার কথা, পাশে থাকবে একটা ১১ ডিজিটের নম্বর। ১১ ডিজিটের নম্বর, ১০ডিজিট হলে চেক করার দরকার নেই, কারণ, নম্বরটি ১১ ডিজিটের হতে হবে। ১০ ডিজিট বা ভিন্ন সংখ্যক ডিজিটের হওয়া মানে তারা ভ্যাট রেজিস্ট্রেশনের নিয়ম-কানুনই জানে না। ১১ ডিজিটের নাম্বারটি উপরিউক্তBIN Status এর ঘরে put করতে হবে।

যদি‬ দেখা যায়, নাম আছে প্রতিষ্ঠানটার, ঠিকানা আছে, তাহলে ওকে, চুপচাপ ভ্যাট সহ বিল দিতে হবে।

‪‎আর‬ যদি দেখ No result Found , তাহলে বিপত্তি। কাছের থানায় জানানো যেতে পারে। ভ্যাট এক পয়সাও দেওয়ার প্রশ্নই ওঠে না, কারণ, ওদের ভ্যাট নেওয়ার একতিয়ার নেই। ও টাকা সরকারি কোষাগারে জমা হচ্ছেও না।

‪‎এছাড়াও‬ স্মার্ট ফোন ইউজারদের জন্য সহজ উপায় আছে। প্লেস্টোর থেকে Vat Registration Checker নামের দেড় মেগাবাইটের ছোট্ট এনড্রয়েড এপটি নামিয়ে নিলেই খুব সহজেই চেক করা যাবে। বুয়েটের সিইসি ডিপার্টমেন্টের Mohammed Hasanul Aziz Deep ও তার বন্ধুরা মিলে এটা তৈরি করেছে।

প্লেস্টোরের লিংকঃ https://play.google.com/store/apps/details…

Next Post

ভারতে ইহুদিরা সংখ্যালঘু হিসেবে স্বীকৃতি পেয়েছে

ভারতে বর্তমানে ইহুদি ধর্মাবলম্বী রয়েছে ৪ হাজার ৬৫০জন। এর মধ্যে শুধু দেশটির মহারাষ্ট্র রাজ্যেই বাস করে ২ হাজার ৪৬৬ জন ইহুদি। তবে ভারতে দিন দিন কমে যাচ্ছে তাদের সংখ্যা। এই সম্প্রদায়টিকে টিকিয়ে রাখতে তাই তাদের সংখ্যালঘু সম্প্রদায় হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রীসভা। সংখ্যালঘু সম্প্রদায়ের স্বীকৃতি পেলে বেশ কিছু […]