আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন স্বঘোষিত একজন সমকামী

follow-upnews
0 0
আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত লিও ভরদকার। বর্তমানে তিনি দেশটির সামাজিক সুরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই তিনি প্রধানমন্ত্রী দায়িত্ব নেবেন। লিও একজন স্বঘোষিত সমকামী।
সেদিক থেকে সমকামী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে আয়ারল্যান্ড। খবর বিবিসির।

পেশায় ডাক্তার লিওর জন্ম মুম্বাইয়ে। লিওর বাবা অশোক ভরদকার ছিলেন মুম্বাইয়ের ডাক্তার। অভিবাসী হয়ে একসময় তিনি ইংল্যান্ডে পাড়ি জমান। সেখানে আইরিশ নারী মিরিয়ামকে বিয়ে করেন তিনি।
এক পর্যায়ে ওই দম্পতি চলে যান আয়ারল্যান্ডের ডাবলিনে। ২২ বছর বয়সে লিও রাজনীতিতে আসেন। ২৭ বছর বয়সে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। নিজের সমকামী লিঙ্গ-পরিচয়কে আড়াল করেন না তিনি; বরং একে রাজনৈতিকতার মধ্যেই বিবেচনা করেন তিনি।
ইউরোপের অন্য দেশগুলোর মতো দলের শীর্ষ ব্যক্তিই প্রধানমন্ত্রী হবেন, এমন কোনো বিধান নেই আয়ারল্যান্ডে। সেখানে নির্বাচিত দলীয় সংসদ সদস্যরা ভোট প্রদানের মধ্য দিয়ে পার্লামেন্টের নেতা হিসেবে প্রধানমন্ত্রীকে বেছে নেন।
বর্তমান প্রধানমন্ত্রী সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর পার্লামেন্টের দলীয় নেতৃত্বের লড়াইয়ে ৬০ শতাংশের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রিত্ব নিশ্চিত করেন লিও। তিনি বর্তমান আবাসনমন্ত্রী সাইমন কনভেনিকে হারান।
২০১৬ সালের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ পার্টি হিসেবে জোট সরকার গঠন করে মধ্য-রক্ষণশীল ফাইন গেইল পার্টি।

সূত্র : বিবিসি/সমকাল
Next Post

ফেসবুক থেকে: মসজিদের ভিতর শিশু ধর্ষণকে আপনি Perversion বলেছিলেন?

মাননীয় প্রধানমন্ত্রী, ধর্মনিরপেক্ষতার অর্থ নির্দিষ্ট কোন ধর্মের প্রতি পৃষ্ঠপোষকতা না করা, বিশেষ করে রাষ্ট্রের। Pervert শব্দের অর্থ নৈতিকতায় বিমুখ বা সঠিক পথে না চলা, এককথায় বাংলায় বিকৃতি। হাতে গোনা কয়েকটি দেশ ছাড়া শূকরের মাংস খাওয়া হয়, তারা কী সবাই বিকৃত? মদ সারা পৃথিবীতে প্রচলিত পানীয়। এমনকি পৃথিবীর সব সহজ সরল […]
রুবিনা চৌধুরী Rubina Chowdhury