ইসলামী বিপ্লবপূর্ব ইরান!

follow-upnews
0 0
ইরান
ইসলামী বিপ্লবের পূর্বে ইরানের মানুষ ছিল মুক্ত, স্বাধীন এবং প্রগতিশীল। জীবন ছিল স্বাচ্ছন্দপূর্ণ। কিন্তু শাসন ব্যবস্থার মাধ্যমেই রাতারাতি সব বদলে দেওয়া হয়েছিল।

৮৭

IRAN
বোরখা দূরে থাক, হিজাব পরার প্রচলনও তখন ইরানে ছিল না। ছবিগুলো ১৯৭০ সালের। রাতারাতি সব বদলে দেওয়া হলো। মানুষ বাধ্য হয়েছিল জীবনের ভয়ে কদমে কদমে পিছিয়ে যেতে।

২৩৪৫

TEHRAN
ইরানে তখন বিভিন্ন ধরনের জ্ঞান-বিজ্ঞানের চর্চা হত। বই-ম্যাগাজিন পড়ার চর্চ ছিল খুব। এমনকি রাস্তায় রাস্তায় বের হত বইয়ের গাড়ি। মানুষ আড্ডার ছলে মেতে থাকতো জ্ঞান-বিজ্ঞানের আড্ডায়, মুক্ত আলোচনায়। সবই থমকে দেওয়া হয়েছিল।
ইরান এবং বাংলাদেশ
ম্যাগাজিনে এ ধরনের প্রচ্ছদ তখন খুবই স্বাভাবিক ছিল। এরপর ১৯৭৯ এ ইসলামী বিপ্লব সংগঠিত হলে ইরানের জীবনধারা বদলে যায়। মুক্ত জীবন হঠাৎ অবরুদ্ধ হয়ে পড়ে।

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

Next Post

সন্তান যমজ হলেও বাবা ভিন্ন!

জমজ সন্তান হলেও পার্থক্য দেখে বাবা-মার খানিকটা সন্দেহ ছিল, হয়ত হাসপাতালে তাদের একটি শিশু বদলে গেছে। ওই সন্দেহ নিয়েই দুই বছর কাটিয়ে দেয় ভিয়েতনামের ওই দম্পতি। কিন্তু সন্দেহ ঘোচাতে সম্প্রতি তারা ডিএনও পরীক্ষার উদ্যোগ নেন। আর তাতে বিরল এক ঘটনা প্রকাশ পেল বলে ভিয়েতনাম নিউজকে উদ্ধৃত করে মঙ্গলবার যুক্তরাজ্যের ইনডিপেনডেন্ট […]