কোন দেশে হিন্দু জনগোষ্ঠীর সংখ্যা কত?

follow-upnews
0 0

বিশ্বের কোন দেশে সর্বাধিক হিন্দুর বাস? এই প্রশ্ন উঠলে সকলেই এক বাক্যে বলবেন ভারতবর্ষের কথা। অনেকের এমনও ধারণা যে, হিন্দুরা কেবল ভারতেই থাকে। কিন্তু প্রকৃতপক্ষে বিষয়টি তেমন নয়। ভারত ছাড়াও বর্তমানে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সনাতন ধর্মাবলম্বীরা। সম্প্রতি হিন্দুদের জনসংখ্যার ওপর সমীক্ষা চালায় একটি বেসরকারি সংস্থা। তাদের দেওয়া রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সর্বাধিক হিন্দু জনসংখ্যা রয়েছে ভারতেই। বর্তমানে এই দেশে ১১৪ কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ৩৩৫ জন হিন্দু ধর্মাবলম্বী বাস করে।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। হিমালয়ের কোলের দেশটিতে সনাতন ধর্মের বিশ্বাসীদের সংখ্যা ২.৪২ কোটি। অন্যদিকে দেড় কোটির বেশি হিন্দু বাস করে বাংলাদেশে। পাকিস্তানে বর্তমানে হিন্দুদের সংখ্যা ৪৪.৭৪ লাখ। তালিকায় এই দেশের স্থান যথাক্রমে তৃতীয় ও পঞ্চম। উল্লেখ্য, দেশভাগের পর ভারতের দুই পাড়ের দুই প্রতিবেশী রাষ্ট্রে হিন্দুদের সংখ্যা ছিলো আরো অনেক বেশি। গত ৭৫ বছরে যা দ্রুত হারে কমেছে বলেও ওই সমীক্ষায় দাবি করা হয়েছে।

বিশ্বের সর্বাধিক মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় হিন্দুদের সংখ্যা নেহাত কম নয়— ৪৮.৩৮ লাখ হিন্দু বাস করে সেখানে। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশে। আরেক প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার হিন্দু জনসংখ্যা প্রায় ৩০ লাখ। পাকিস্তানের পরই সমীক্ষা রিপোর্টে জায়গা পেয়েছে দক্ষিণের এই দ্বীপরাষ্ট্রটি।

এছাড়া তালিকায় প্রথম ১০-এ নাম রয়েছে মালয়েশিয়া ও মায়ানমারের। ব্রিটিশ শাসনকালে মায়ানমারের নাম ছিল বর্মা। সেই সময় ভারতেরই অন্তর্ভুক্ত ছিলো এই দেশ। বর্তমানে সেখানে হিন্দু জনসংখ্যা প্রায় সাড়ে ন’লাখ। অন্যদিকে মালয়েশিয়াতে ২০.৩৫ লাখ হিন্দু থাকে। সমীক্ষা রিপোর্ট অনুযায়ী— সপ্তম স্থানে রয়েছে মালয়েশিয়া। আর মায়ানমারের স্থান অষ্টম।

ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি হিন্দু বাস করে ব্রিটিশ দ্বীপপুঞ্জে। বর্তমানে অনাবাসী ভারতীয় মিলিয়ে সেখানকার হিন্দু জনসংখ্যা প্রায় ৮ লাখ ৯৯ হাজার ৯৪৫ জন। প্রতি বছর রথযাত্রা থেকে শুরু করে দোল উৎসব পালন করে থাকে তারা। পাশাপাশি মহাধুমধাম করে পালিত হয় দুর্গোৎসবও।

অন্যদিকে প্রথম ১০ রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। বর্তমানে আমেরিকায় ২০.৩৩ লাখ হিন্দু বাস করে। আটলান্টিকের পাড়ে সবচেয়ে বেশি ধুমধাম করে পালিত হয় দীপাবলি। এই উৎসব উপলক্ষে ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে হিন্দু ধর্মাবলম্বীরা খুবই প্রভাবশালী।

Next Post

১০ বছরে গুম খুন অপহরণের শিকার ৩৫ সাংবাদিক

রাজধানীসহ সারা দেশে প্রায়ই সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে। হত্যা, গুম, খুন ও অপহরণ করা হচ্ছে তাদের। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্যমতে, ১০ বছরে এ ধরনের ঘটনার শিকার হয়েছেন ৩৫ সাংবাদিক। এসব ঘটনায় জড়িতদের বিচার হওয়ার নজির খুব কমই। বেশিরভাগ ক্ষেত্রেই সাংবাদিক হত্যার বিচার ঝুলে যাচ্ছে দীর্ঘসূত্রতায়। শুধু […]
Sagar and Runi

এগুলো পড়তে পারেন