কৃত্রিমভাবে পালন করা গরুর দুধ মদের চেয়ে বেশি ক্ষতিকর

follow-upnews
0 0

দুধের চেয়ে মদ ক্ষতিকর




মদের চেয়ে দুধ বেশি ক্ষতিকর, এ কথা শুনে অনেকেরই চোখ কপালে উঠতে পারে। কিন্তু সত্য হচ্ছে সম্প্রতি এক মার্কিন বিজ্ঞানী এমন দাবীই করেছেন। বর্তমানে কৃত্রিম উপায়ে যেভাবে গরু পালন করা হচ্ছে সে প্রেক্ষিতেই তিনি এ মন্তব্য করেছেন। দুধ উতপাদনের জন্য গরুর শরীরে যেভাবে এবং যেহারে রাসায়নিক প্রদান করা হচ্ছে তাতে গরুর দুধ বিষে পরিণত হচ্ছে, যা তিনি মদের চেয়েও অনেক বেশি ক্ষতিকর বলে তার গবেষণায় দাবী করেছেন। 

কারিন মিশেল নামের যুক্তরাষ্ট্রের ওই পুষ্টি বিজ্ঞানীর দাবি, এরকম গরুর দুধ মোটেই মানুষের জন্য যথাযথ নয়।   

এমন দাবির পক্ষে যুক্তি দিতে গিয়ে ওই বিশেষজ্ঞ বলছেন, গরুকে কৃত্রিম রাসায়নিক এমনভাবে প্রয়োগ করা হয় যাতে তারা দুধ প্রদান করতে সক্ষম থাকে। এই কৃত্রিম রাসায়নিকগুলো মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এমনকি, ক্যান্সারের মতো মারণ রোগের সম্ভাবনাও থেকে যায়। তাই গরুর দুধের বদলে সয়া মিল্ক বা আলমন্ড মিল্ক খাওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি।

ওই প্রতিবেদনের আরো বলা হয়, মদ্যপান বিভিন্ন রোগের উৎস হতে পারে। কিন্তু সামান্য পরিমাণ মদ্যপান করলে ধমনী পরিষ্কার থাকে। অন্যদিকে কোলেস্টেরলের রোগীদের জন্য এমনিতেই তো অ্যালকোহলের থেকেও গরুর দুধ বেশি ক্ষতিকারক। 

তার এমন দাবির পক্ষে কিংবা বিপক্ষে অন্য কোনো বিশেষজ্ঞ এখনও কোনো মত দেননি। 


খবরের সূত্র: এইবেলা.কম

Next Post

“বাঁধন” সরকারি পিসি কলেজ পরিবারের ১ম কার্যকরী সভা অনুষ্ঠিত

শুভ দত্ত সৌরভ, বাগেরহাট প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০১৯, সকাল ১১.৩০ টায় বাগেরহাটের সরকারি পি.সি কলেজের হিসাববিজ্ঞান বিভাগে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন “বাঁধন” সরকারি পিসি কলেজ পরিবারের ১ম কার্যকরী সভা (এ বছরের) অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন “বাঁধন” সরকারি পিসি কলেজ পরিবারের আহবায়ক সবুজ হালদার ও সভা পরিচালনা করেন সদস্য সচীব […]
সরকারি পিসি কলেজ, বাগেরহাট