খাটো জাতের ম্যাজিক নারকেল গাছ চাষ করতে বলছে কৃষি মন্ত্রণালয়

follow-upnews
0 0

খাটো জাতের হাইব্রিড নারকেল গাছ চাষে গুরুত্ব দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। এ নারকেল গাছ সনাতনী গাছের তুলনায় বেশি ফল দেবে কিন্তু সময় নেবে খুব কম। চারা বপণের তিন বছরের মধ্যেই ফল আসবে।

এ নারকেল গাছ বছরে ১৫০ থেকে ২৫০টি ফল দিয়ে থাকে। পরিমাণ দেশি নারকেল গাছের তুলনায় তিন থেকে পাঁচ গুণ বেশি। গাছের উচ্চতা ২ থেকে ৪ ফুট হলেই ফল ধরা শুরু করে। কৃষি মন্ত্রণালয় থেকে খর্বাকৃতির এই নারকেল গাছের উৎপাদনে  জোর দেয়া হচ্ছে। 

বাংলাদেশে দুই ধরনের খাটো জাতের নারকেল গাছের চাষ হয়। একটি হলো সম্পূর্ণ হাইব্রিড ডোয়াফ নারকেল এবং অন্যটি ভিয়েতনাম থেকে আমদানি করা ‘উন্নত ও খাটো‘ ওপেন পলিনেটেড (ওপি) জাত। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, উন্নত জাতের এ নারকেলের জাতটি বিভিন্ন জেলায় ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।

Next Post

‘আদর্শ লিপি’ বই-এর রচয়িতা সীতানাথ বসাকের বাড়িটি ইজারাদারদের দখলে

প্রাণতোষ তালুকদার, ঢাকা রাজধানী ঢাকার ওয়ারী থানাধীন ৩৬, ৩৬/১ নং নবেন্দ্রনাথ বসাক লেনে আদর্শ লিপি বই এর রচয়িতা সীতানাথ বসাকের বাড়িটি ইজারাদারদের দখলে চলে গেছে। বলা হচ্ছে, বাড়িটি ঢাকার জেলা প্রশাসক থেকে ইজারা নিয়েছে ইজারাদাররা। বাড়িটির সামনে কয়েকজন ইজারা সূত্রে মালিক সাইনবোর্ড লাগিয়েছে। ইজারাদাররা স্থানীয় লোকজনদের বলে বেড়াচ্ছে— সীতানাথ বসাকের […]
সীতানাথ বসাক