মূলে আলু ডালে টমেটো

follow-upnews
0 0

আলু এবং টমেটো একই গাছে  চাষ হচ্ছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।  বিষয়টা অদ্ভূত হলেও সত্যি, নোবিপ্রবি কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. গাজী মোহাম্মদ মহসিন এর তত্ত্বাবধানে নোবিপ্রবিতে পমেটো (পটেটো + টমেটো) চাষ করা হচ্ছে। একই সঙ্গে টমেটো এবং আলু(পটেটো) উৎপাদনকারী এই গাছটির নাম ‘পমেটো’।

রুটস্টক হিসেবে আলুর চারা আর সায়ন হিসেবে টমেটোর চারা ব্যবহার করা হচ্ছে।  এক্ষেত্রে দুটি চারার বয়সই সমান হতে হবে।  গ্রাফটিং বা জোড়াকলম পদ্ধতিতে সোলানেসি গোত্রের ‘ডায়ামণ্ড’ জাতের আলুর সঙ্গে ‘মিন্টো সুপার’ জাতের টমেটোর চারাগাছের জোড়া দিয়ে এই পরীক্ষামূলক চাষের সূচনা করা হয়।  এক্ষেত্রে উভয় চারাগাছের বয়স (২৫-৩০ দিন) এবং উচ্চতা (০৮-১০ সে.মি) একই হওয়া বাঞ্ছনীয় বলে জানান কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. গাজী মোহাম্মদ মহসিন।  প্রাথমিকভাবে পরীক্ষামূলক চাষ পদ্ধতিটি সফল হয়েছে।

তিনি বাংলা ট্রিবিউনকে  জানান “উৎপাদিত ফসলের গুণগত মান ঠিক থাকলে অচিরেই নোয়াখালীতে পমেটোর বানিজ্যিক চাষাবাদ শুরু করা হবে”।

জনবহুল বাংলাদেশে উর্বর জমির পরিমাণ যে হারে কমছে, সেক্ষেত্রে এই একই গাছে দুই ফল ফলানোর পদ্ধতিতে খাদ্য সংকট কমানোর সম্ভাবনা বহুলাংশে বৃদ্ধি করবে বলেও তিনি জানান।

 

সংবাদ সূত্র : বাংলাট্রিবিউন

Next Post

অভিজিৎকে হত্যার স্থানে হচ্ছে ‘মুক্তচিন্তা স্তম্ভ’

২০১৫ সালে অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যার পর ধর্মীয় উগ্রপন্থিরা একে একে মুক্তচিন্তার বিভিন্ন লেখক-প্রকাশক, ব্লগার, শিক্ষককের কুপিয়ে হত্যা শুরু করে, যাতে নিহত হন ফয়সাল আরেফিন দীপন, ওয়াশিকুর বাবু, নিলাদ্রী চট্টোপাধ্যায় নিলয়, অনন্ত বিজয় ও নাজিমউদ্দিন সামাদ। বৃহস্পতিবার দুপুরে ‘মুক্তচিন্তা স্তম্ভ’-র ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন […]