যে কারণে সয়াবিন তেল খাওয়া কমাতে হবে

follow-upnews
0 0

সয়াবিন তেল ওমেগা-৬ ফ্যাট সমৃদ্ধ একটি অত্যন্ত পরিশোধিত তেল এবং কিছু গবেষণায় দেখা যায় যে, এর ব্যবহার বেশ কয়েকটি নেতিবাচক স্বাস্থ্যের প্রভাবের সাথে যুক্ত হতে পারে।

শরীরের জন্য ওমেগা-৬ এবং ওমেগা-৩ ফ্যাট প্রয়োজনীয়। তবে বেশিরভাগ লোক ওমেগা-৬ ফ্যাট সমৃদ্ধ অনেক বেশি খাবার এবং খুব কম ওমেগা-৩ ফ্যাট গ্রহণ করেন। এর কারণ প্রক্রিয়াজাত খাবারগুলোকে ওমেগা-৬ ফ্যাট বেশি থাকে। সয়াবিন তেলেও ওমেগা-৩ ফ্যাটি এসিডের চেয়ে ওমেগা-৬ ফ্যাট বেশি থাকে।

কিছু বিজ্ঞানী দেখতে পেয়েছেন যে, সয়াবিন তেল জাতীয় কিছু উদ্ভিজ তেল শরীরে অত্যধিক ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের আধিক্য ঘটায়, যা শরীরের প্রদাহ বাড়িয়ে তোলে। যদিও শরীরে কিছু ওমেগা-৬ ফ্যাটি এসিডও প্রয়োজন, কিন্তু দৈনন্দিন খাবার থেকে এটা  আমরা প্রয়োজনের তুলনায় বেশি পেয়ে থাকি।

ফলে স্বাস্থ্যের কথা মাথায় রাখলে রান্নার তেল হিসেবে সয়াবিন তেল ভালো অপশন নয়। এক গবেষণায় দেখা গেছে সয়াবিন তেল শরীরে কোলেস্টেরল বাড়ায় এবং হাই প্রেসার তথা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে। অবশ্য সব তেলই এই কাজটা করে।

নেচার সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে জিনগতভাবে পরিবর্তিত সয়াবিন তেল লিভারের জন্য ক্ষতিকর হতে পারে।

আসলে দিনশেষে সব তেলই ক্ষতিকর। তাই তেল যত কম খাওয়া যায় ততই ভালো। তেল ব্যবহার করতে হবে ঘুরিয়ে ফিরিয়ে। যেমন, ভাজাপোড়ার ক্ষেত্রে সেই তেলটাই ব্যবহার করা উচিত যেটির স্মোক পয়েন্ট বেশি— সেক্ষেত্রে তিলের তেল সবচেয়ে উপযোগী এবং অলিভ অয়েল মোটেও উপযোগী নয়। 

সয়াবিন তেলেরও কিছু উপকারী দিক রয়েছে। যেমন, * ভিটামিন ই অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রচুর পরিমাণ ভিটামিন কে রয়েছে। ত্বকের জন্য ভালো। * আরেকটা দিক থেকে সয়াবিন তেল ভালো— সেটি হচ্ছে পলিআনস্যাচুরেটেড ফ্যাট। সয়াবিন তেলে ৬১% পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে, অন্যদিকে অলিভ অয়েলে তা থাকে মাত্র ৯%, সূর্যমুখী তেলে থাকে ৫৯%।

কোন তেল খাবেন তাহলে?

ঘুরিয়ে ফিরিয়ে সব তেলই খাবেন। তবে সবচেয়ে বেশি খাবেন তিলের তেল এবং সূর্যমুখী তেল। ভাজাপোড়ায় এমন তেলই ব্যবহার করা উচিত যে তেলের স্মোক পয়েন্ট বেশি। সেক্ষেত্রে যারা অলিভ অয়েল খান তাদের জন্য সতর্ক বার্তা দেওয়া জরুরী। কারণ, অলিভ অয়েল দ্রুত ধুমায়িত হয়ে কারসিনোজেনিক উপাদান তৈরি করে। স্বাস্থ্য বিবেচনায় বাংলাদেশের মানুষের জন্য ভালো অপশন হচ্ছে তিলের তেল, সূর্যমুখী তেল এবং সরিষার তেল।

Next Post

সুরম্য সে যখন হেঁটে যায় // লর্ড বায়রন

তারাকোজ্জ্বল স্বচ্ছ রাতের মতো সুরম্য সে হেঁটে যায়; আলো-আধারের সৌকর্য খেলে যায় তার দু’চোখজুড়ে আর দেহভঙ্গিমায়: স্বর্গ আছড়ে পড়ে কোমল আলোয় প্রসন্ন সে রূপে সমুজ্জ্বল দিনকে অস্বীকার করে।   যে ছায়া পড়েছে তার চুলে, যে আলোকচ্ছটা তার মুখশ্রীতে, একটু কম বা বেশি হলে বাধাপ্রাপ্ত হবে অবর্ণনীয় সে সৌন্দর্য; যেখানে সুকুমার […]
Lord Byron