দরিদ্র জীবন: কারো কারো তো শুধুই কষ্ট!

follow-upnews
0 0
ছবিটি ঢাকার আজিমপুর থেকে তোলা।

ঈদুল আজহা গেল। সবাই উৎসবের অামেজে এখনো। মাংসের মহোৎসব চলে এই কয়দিন জুড়ে চারিদিকে। কেউ কিনে কেউ পেয়ে কেউ কিনে কোনো না কোনোভাবে সবাই মোটামুটি ভোগী হওয়ার সুযোগ পায় ত্যাগের এ উদ্যোগে।

তবু মনে হয় কেউ কেউ বাদ পড়ে। কেড়ে নিতে হয়, নতুবা হাত পাততে হয়, এটাই আধুনিক বিশ্ব। ধর্ম বলি আর মানবতা বলি -কেউই কাউকে খুঁজে নিয়ে বাঁচায় না। সম্ভ্রমের মূল্য নেই আজকাল। আড়ালে একজনের পায়ে পড়ে  বড় হয়ে অারেকজনকে লাথি মারতে পারার মধ্যেই মানুষ এখন খুঁজে পায় আনন্দ। লাথিটা সরাসরি সবাই না পারলে ফলাফল সেরকমই।

ছবিতে দেখতে পাচ্ছি একজনে কলা বাছাই করছে। কলাগুলো শুটো হয়ে গেছে। মূলত ঈদের এ কয়দিনে সারা দেশে বিশেষ করে ঢাকা শহরে কাঁচা তরকারী বলতে গেলে কেউ কেনেনি, ফলে নিত্যদিন যে জীবিকা নির্বাহ করে এ ধরনের জিনিস বেঁচে সে বিপদে পড়েছে।

দিনের উপার্জন দিনে করে যে চলে এই শহরে সে জানে কষ্টটা কত বেশি! উপার্জন তো কোনো কোনো দিন বাদ পড়ে যায়, কিন্তু বাসা ভাড়া কি বাদ রাখা যায়, না খেয়ে কি থাকা যায়?

Next Post

কাঁদতে পারি না আমি // অনুপম শেখর

গোধূলি বেলায় পশ্চিমের আকাশ যখন সিঁদুর মেখে রাঙ্গা হয়; আমার নিউরনগুলো সব কলহমুখর হয়ে ওঠে। আমি বিষন্ন হই; কান্না পায় আমার। কাঁদতে পারি না আমি; চুপচাপ চেয়ে থাকি আমার দু’পায়ের বুড়ো আঙ্গুলের দিকে। রাত বাড়ে। আমার নিউরনগুলো যুদ্ধ শুরু করে। আমি থামাতে পারি না। প্রাণ খুলে খুব কাঁদতে ইচ্ছে করে। […]
অনুপম শেখর মসনী