পর্দানশীল নয় যে নারীসমাজ …

follow-upnews
0 0

ভযঙ্কর ভয়ঙ্কর ওয়াজ করা হয় নারীদের নিয়ে— নারীরা জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যেতে পারবে না, গেলেও যেতে হবে কঠোরভাবে পর্দা করে ইত্যাদি। এছাড়াও বর্তমানে ওয়াজকারীদের দুটি পক্ষ আবার বিতর্ক করছে যে নারীরা হাতে পায়ে মোজা পরে, মুখমণ্ডল একেবারে ঢেকে পর্দা করবে, নাকি শুধু শরীর ঢেকে মাথায় কাপড় দিলেও চলবে। 

তবে এরা কিন্তু বঞ্চিত নিপীড়িত নারী সমাজ নিয়ে কিছু বলছে না, এরা কিন্তু নারী শ্রমিক সমাজ নিয়ে কিছু বলছে না। গার্মেন্টসে চাকরি করছে যে অর্ধ কোটি নারী তাদের নিয়ে কিছু বলছে না। নিচের ছবির মতো ছবিগুলো দেখিয়ে এদের কাছে প্রশ্ন করতে ইচ্ছে করে— “এই নারীদের ভরণপোষণের ব্যবস্থা করবে কে?”

মাছ বিক্রেতা নারী
কারওয়ান বাজার থেকে পাইকারি দরে মাছ কিনে নিয়ে এসেছেন ‘অপর্দানশীল’ এ তিনজন নারী। উদ্দেশ্য, বাসায় বাসায় ঘুরে মাছগুলো বিক্রি করে জীবিকা নির্বাহ করা।

ফার্মগেট, ঢাকা
স্বামী অন্যত্র বিবাহ করে পালিয়েছে। সন্তান সহ ছিন্নমূল হয়ে পড়েছেন এ নারী। তবুও গৃহপালিত কুকুর ছানাটি সাথে রাখতে ভোলেননি ‘অপর্দানশীল’ এ নারী।
কর্মজীবী নারী
মহাখালি একটি বস্তিতে থাকেন এই নারীরা। প্রধানত গৃহকর্মী হিসেবে কাজ করেন। সিটি কর্পোরেশনের নির্বাচনী মিছিল দেখতে উঁকি দিচ্ছেন।
পত্রিকা বিক্রেতা নারী
মেয়ে ও নাতি নাতনিদের নিয়ে থাকেন তিনি। এক পারিবারিক কলহের জের ধরে জামাই মেয়ে এবং নাতিদের কুপিয়ে আহত করে চলে গিয়েছে। নাতি নাতনি পড়াশুনা করছেন, তিনি চেষ্টা করছেন পত্রিকা বিক্রি করে কিছু উপার্জন করতে।

গার্মেন্টসে মানবেতরভাবে কর্মরত অর্ধকোটি নারী শ্রমিক নিয়ে ওয়াজকারীদের বয়ান কী?

ভযঙ্কর ভয়ঙ্কর ওয়াজ করা হয় নারীদের নিয়ে— নারীরা জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যেতে পারবে না, গেলেও যেতে হবে কঠোরভাবে পর্দা করে ইত্যাদি। এছাড়াও বর্তমানে ওয়াজকারীদের দুটি পক্ষ আবার বিতর্ক করছে যে নারীরা হাতে পায়ে মোজা পরে, মুখমণ্ডল একেবারে ঢেকে পর্দা করবে, নাকি শুধু শরীর ঢেকে মাথায় কাপড় দিলেও চলবে। তবে এরা কিন্তু বঞ্চিত নিপীড়িত নারী সমাজ নিয়ে কিছু বলছে না, এরা কিন্তু নারী শ্রমিক সমাজ নিয়ে কিছু বলছে না। গার্মেন্টসে চাকরি করছে যে অর্ধ কোটি নারী তাদের নিয়ে কিছু বলছে না।

Posted by ফলোআপ নিউজ on Monday, January 27, 2020

 

Next Post

বিশ্ব-আতঙ্কের কারণ করোনা ভাইরাসের অনুপ্রবেশ ও বিস্তার রোধে যা করা উচিত // ডাঃ শেখ বাহারুল আলম

করোনা ভাইরাসের অনুপ্রবেশ রোধে সরকারের উচিত সকল বহিরাগমন স্থান— স্থল ও বিমানবন্দরে করোনা ভাইরাসের বিস্তারে আধুনিক প্রযুক্তি সম্বলিত পর্যাপ্ত পর্যবেক্ষণ দল নিয়োজিত রাখা। পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতে এ ভাইরাসের উপস্থিতি আমাদের অধিক জনসংখ্যার দেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেহেতু ভাইরাস প্রাণি জগত থেকেই সংক্রমিত হয়েছে সেহেতু দেশের অভ্যন্তরে সকল পশুপালনের খামার, কসাইখানা […]
Baharul Alam