‘আন্তর্জাতিক সাহসী নারী’ পুরস্কার পেয়েছেন সারা হোসেন

follow-upnews
0 0

1

1

বাংলাদেশের খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন ২০১৬ সালের ‘আন্তর্জাতিক সাহসী নারীর’ (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড-আইডাব্লিউওসি) পুরস্কার পেয়েছেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এই পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে। তার সঙ্গে বিশ্বের আরো ১৩ জন এই পুরস্কার পেয়েছেন।

যুক্তরাষ্ট্র প্রতিবছরই বিশ্বের সাহসী নারীর পুরস্কার ঘোষণা করে। যারা শান্তি, বিচার, মানবাধিকার, লৈঙ্গিক সমতা এবং নারীর ক্ষমতায়নে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন তাদের এই পুরস্কার দেয়া হয়। ২০০৭ সালে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৬০টি দেশের ১০০ জন সাহসী নারী এ পুরস্কার পেয়েছেন।

সারা হোসেন বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ে। পিছিয়ে পড়া নারী এবং মেয়েদের জন্য বিভিন্ন কাজ করেন বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক সারা হোসেন। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ সংক্রান্ত আইন প্রণয়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০১০ সালে এই আইনটি কার্যকর হয়।

পহেলা এপ্রিল সম্মানপ্রাপ্তরা যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ভ্রমণ করেছেন। এর মধ্যে রয়েছে মিসৌরি, কেনটাকি, আলাবামা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, মিনোসোটা এবং পেনসিলভানিয়া। ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের মাধ্যমে তারা আমেরিকান মানুষের সঙ্গে মতবিনিময় করেছেন। বিভিন্ন রাজ্য ভ্রমণ করে লসঅ্যাঞ্জেলসে তারা পুনরায় একসঙ্গে মিলিত হয়েছিলেন এবং নারী ও মেয়েদের জীবনমান উন্নয়নে কী ধরনের ভূমিকা পালন করা যায় তা নিয়ে আলোচনা করেছেন।

Next Post

কুখ্যাত যুদ্ধাপরাধী নিজামীর ফাঁসি কার্যকর

কলংকমোচনের পথে আরেক ধাপ এগোলো বাংলাদেশ। ফাঁসিতে ঝুলানো হলো কুখ্যাত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীকে। একাত্তরের গণহত্যার জন্য পাবনা এলাকায় যে ‘মইত্যা রাজাকার’ নামে আতংক  ছিল। বুধবার প্রথম প্রহরে (মঙ্গলবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে) ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হয়। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত ইসলামের  আমীর […]