কবি ও সংগঠক শরিফুল ইসলাম খানের কাব্যগ্রন্থ: বিস্মৃতির বায়োস্কোপ

follow-upnews
0 0

কবিতা যখন হারাতে বসেছে মানুষের মুক্তির গান, কবিতা যখন খোয়াতে বসেছে নান্দনিক বোধ ও সুন্দরের স্ফুরণ, সেই কঠিন ক্লিষ্ট সময়ে কবি শরিফুল ইসলাম সৃষ্টি করেছেন এক আশা জাগানিয়া স্বর ও সুরের মুর্ছণা। তার শব্দ উদ্দীপিত করে আমাদের বিশ্বাস—“মানুষের প্রয়োজনে জাগবে মানুষ, মিছিলের প্রতিপাদ্য হবে মুক্তির গান, ঘাতকের রক্তচক্ষু ফিরিয়ে দিয়ে নিরঙ্কুশ আধিপত্যে হেসে উঠবে বোধের বাগান। কাব্য গ্রন্থটির শব্দবোধ এবং সংকলন চেনা জগতের জড়তা ও যন্ত্রণার নি:সরণ ঘটিয়ে সেখানে নির্মাণ করে এক রোমান্টিক আবেশ, নির্মাণ করে বাস্তবের মাঝে এক রহস্যময় বোধ ও অনুভব।

প্রতিদিনের সান্ধ্য প্রকৃতির মাঝে দাঁড়িয়েই হঠাৎ কবির শব্দের উদ্দীপনায় অনুভব করি—“গোধুলীর দ্বিধাহীন প্রস্থানের পথে যে নদী আহ্লাদে আগলে দাঁড়ায় পথ তার মসৃণ আঁচল, নাকের নথ হাত ধরে ডেকে নিয়ে যাচ্ছে ‘প্রাণের গহীনে’। শব্দের এই সঞ্জীবনী ক্ষমতা ছত্রে ছত্রে অনুভূত হবে ‘বিস্মৃতির বায়োস্কোপ’ —এর প্রতিটি কবিতায়। 


শরিফুল ইসলাম খান

Next Post

কবি রূপম রোহানের দ্বিতীয় কাব্য গ্রন্থের দ্বিতীয় মূদ্রণ: দূরে আছো দূরত্বে নয়

রূপম রোহান-এর প্রত্যেক কবিতার মধ্যে আরেকটি অদৃশ্য কবিতা আছে। “সেতু শুয়ে আছে চুপে/সেতু শুয়ে আছে তার ছায়ার উপর”—বিনয় মজুমদার-এর এই সেতুর মতো রূপমের প্রতিটি কবিতার ছায়ার উপর ভেসে আছে আরেকটি কবিতা। মানে, ভাসমান কবিতার তলে মগ্ন আরেকটি কবিতা আছে। একটি আরেকটির সাথে লগ্ন, কিন্তু নিমজ্জিত; অতএব অদৃশ্য। একটি আরেকটি থেকে […]
রূপম রোহান

এগুলো পড়তে পারেন