প্রকাশনা ব্যবসায় যাচ্ছেতাই, মানহীন বই পড়তে বাধ্য করা হচ্ছে কোমলমতি শিশুদের

follow-upnews
0 0
প্রচ্ছদ
প্রচ্ছদ
যে প্রকাশনী থেকে বের হয়েছে
যে প্রকাশনী থেকে বের হয়েছে
লেখিকা
লেখিকা

উপরের বইটি দেখুন। বইটি লেখা হয়েছে প্লে/নার্সারির শিশুদের জন্য, অর্থাৎ একেবারেই দুগ্ধ শিশুদের জন্য। বইটির বিন্যাস নিয়ে কথা না হয় বাদ দেওয়া গেল, কিন্তু কী পড়ানো হচ্ছে শিশুদের?  নিচের ছবিটি দেখুন। ‘আ’ বর্ণটি শেখানোর জন্য যে বাক্যটি লেখিকা এখানে ব্যবহার করেছেন তা রীতিমত বিস্ময়কর।

বিস্ময়কর বর্ণশিক্ষা
বিস্ময়কর বর্ণশিক্ষা

নিচের ছবিতে সূর্যের পাশে দেওয়া হয়েছে ‘ঊ’। এটা দেখে আমাদের এলাকার একটা গল্প মনে পড়ে গেল। শিক্ষা অফিসার এসেছেন স্কুল পরিদর্শনে, ওয়ান ক্লাসে গিয়ে বই খুলে এক ছাত্রীকে বইয়ের ছবি দেখিয়ে প্রশ্ন করলেন, বলোতো,  ‘ডা …ব’ কী হয়? মেয়েটি ছবি দেখে উত্তর দেয়, ‘নারকেল’। নিচের এই ছবিটি দেখে প্লে শ্রেণির একজন শিশু পড়বে, ‘ঊ’ তে সূর্য।

ঊ তে সূর্য
‘ঊ তে সূর্য’

ছবি দেখুন। ছড়ার গুণ-মানের কথা থাক, কিন্তু ‘বুদ্ধি’ শব্দটি যেভাবে লেখা হয়েছে তা থেকে প্লে’র একজন শিশু কী শিখবে? আরও অনেক শব্দের ক্ষেত্রেও এমন করা হয়েছে।

বুদ্ধি

মিষ্টি

‘দোয়াত কালি কই’ -এটি একটি প্রশ্নবোধক বাক্য, কিন্তু বাক্যটি সঠিকভাবে লেখা হয়নি। তারপরে লেখা হয়েছে, “খোকন রেগে টং”, রেগে টং —জিনিসটা কী? ছন্দ মেলানোর জন্য লেখা হয়েছে, “খেলবে না পিংপং”। পিংপং যেহেতু একটি অপরিচিত খেলা তাই পিংপং খেলার ছবি লেখিকা দিতে পারতেন, কিন্তু লেখিকা দিয়েছেন  ‘রেগে টং’ -এর ছবি! এর পরের পৃষ্ঠায় হিজিবিজি করে কী বোঝাতে চাওয়া হয়েছে, তা পরিষ্কার নয়। শেষ পৃষ্ঠায় যে ছড়াটি দেওয়া হয়েছে তা আরও বেশী বিস্ময়ের খোরাক জোগায়।

প্রশ্নবোধক চিহ্ন কোথায়?
প্রশ্নবোধক চিহ্ন কোথায়?
'রেগে টং' জিনিসটা কী?
‘রেগে টং’ জিনিসটা কী?
উড়ে
‘উড়ে’ জায়গায় ‘ওড়ে’ হবে।
কথাটি সঠিক হয় না।
কথাটি সঠিক হয় না।
Next Post

প্রকাশনা ব্যবসায় যাচ্ছেতাই (২): “ভোর হলো দোর খোলো” ছড়াটি কি জনৈক শাহনাজ বেগমের লেখা?

বইটি খেয়াল করুন। ‘মিষ্টি ছড়া’ নামের এই বইটি শাহনাজ বেগমের লেখা। বইয়ের নাম, তারপর লেখকের নাম— এ থেকে লেখক হিসেবে শাহনাজ বেগমকেই সণাক্ত করতে হয়। কিন্তু বইটির ভেতরে চমকে ওঠার মতো সব ছড়া রয়েছে। আবহমান বাংলার চিরায়ত ছড়াগুলো এ বইতে রয়েছে, কিন্তু কোথাও ‘সংগৃহীত’ বা ‘সংকলিত’ লেখা হয়নি। নামহীনভাবে রয়েছে […]

এগুলো পড়তে পারেন