‘গাইড বই’ বলতে চান না পুস্তক প্রকাশক এবং বিক্রেতা সমিতির সদ্য বিদায়ী সভাপতি

follow-upnews
0 0

ফলোআপ নিউজ. কম ’র এর সাথে একান্ত স্বাক্ষাতকারে পুস্তক ব্যবসার নানান দিক এবং করণীয়  সম্পর্কে নিউজ পোর্টালের সম্পাদক দিব্যেন্দু দ্বীপ ’র সাথে কথা বলেছেন, পুস্তক প্রকাশক এবং বিক্রেতা সমিতির সদ্য বিদায়ী সভাপতি জনাব আলমগীর শিকদার লোটন।

চলমান সংকট ‘গাইড বই’ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি এটিকে গাইড বই বলতে চাননি। তিনি বলেন, “সৃজণশীল পদ্ধতি চালু হওয়ার পর গাইড বই করার আর সুযোগ নেই। প্রকাশকরা এখন অনুশীলনমূলক বই করছে, যেটি শিক্ষার্থী এবং অভিভাবকরা প্রয়োজনীয় মনে করছে। সরকারের উচিৎ বিদ্যালয় এবং শিক্ষকদের দিকে দৃষ্টি দেওয়া, কারিকুলাম নিয়ে গবেষণা করা, তাহলে এ ধরনের বই ভবিষ্যতে হয়ত প্রয়োজন হবে না।”

বই ’র মান এবং দাম নিয়ে প্রশ্ন করা হলে তিনি স্বীকার করেছেন যে এক্ষেত্রে সমস্যা রয়েছে। বইয়ের মান নিয়ে আপনার কাজ করছেন কিনা, এমন প্রশ্নের জবাবে জনাব লোটন বলেন, “সীমিত সামর্থ কাজে লাগিয়ে যতটুক করা যায় আমরা করছি, তবে এক্ষেত্রে সরকারের পৃষ্ঠপোষকতা এবং নজরদারী দুটোই বাড়াতে হবে।”

#পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি শিঘ্রই প্রকাশিত হবে।

Next Post

ব্লগার হত্যাকাণ্ডকে গুরুত্ব দেয়নি সরকার: রওশন

ব্লগার হত্যাকাণ্ডকে সরকার গুরুত্ব দেয়নি বলেই গুলশানে হামলার মতো ঘটনা ঘটেছে বলে মনে করেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। সংসদে মঙ্গলবার গুলশান, শোলাকিয়া, সৌদি আরবের মদিনা, ফ্রান্সের নিস শহরে সন্ত্রাসী হামলা এবং বিশ্বব্যাপী সংঘটিত জঙ্গি হামলার ঘটনায় নিন্দা প্রস্তাবের উপর সাধারণ আলোচনা করতে গিয়ে সরকারের এই সমালোচনা করেন তিনি। রওশন বলেন, […]