ফলের গায়ে স্টিকার : কি লেখা তাতে? দেখে বুঝে ফল কিনুন

follow-upnews
0 0

images


আপেল বা মাল্টা কিনতে গিয়ে এ অভিজ্ঞতা প্রায় সকলেরই হয়েছে। কিছু ফলের গায়ে স্টিকার লাগানো থাকে। স্টিকার দেখে ফলগুলোকে আমরা উন্নততর ভাবি, অথবা কিছুই ভাবি না, বিষয়টিকে আমলেই নিই না। কিন্তু আসলে কি ঐ স্টিকারগুলো গুরুত্বহীন? কি লেখা তাতে?
আসলে বিশেষ গুরুত্ব রয়েছে ফলের গায়ে সাঁটানো ঐ স্টিকারের। স্টিকারের বিশেষ কোড নম্বর বিশ্লেষণ করে বোঝা সম্ভব ফলটি কি প্রকারের তা।
যেমন-
১. যদি কোনো স্টিকারে চারটি নম্বর থাকে, এর মানে ঐ ফলটি প্রাকৃতিক পদ্ধতিতে চাষ করা হয়েছে। শুধু কীটনাশক ব্যবহার করা হয়েছে। যেমন বিদেশে এ জাতীয় কলার গায়ে ৪০১১ লেখা থাকে।
২. স্টিকার যদি পাঁচ ডিজিটের হয় এবং প্রথম সংখ্যাটা ৮ হয়, তাহলে বুঝতে হবে ঐ ফল বা সবজিটি জিএম বা জেনারেলি মডিফাইড, অর্থাৎ কৃত্রিম। আর প্রথম সংখ্যা্ যদি ৯ হয়, এর মানে হচ্ছে ওটি ওরগ্যানিক, কিন্তু জিএম নয়। কৃত্রিম, কিন্তু জেনেটিক্যালি মডিফাইড নয়।

Next Post

লাগাতার এমন চর্চায় সমাজটা বিষিয়ে উঠেছে

দৃশ্যত আমরা মনে করি সবাই টাকা শুধু টাকা পয়শা চায়, বিষয়টা আসলে কি তাই? টাকা পয়শা মানুষের প্রয়োজন, এবং সেই প্রয়োজনের হয়ত কোনো সীমাও নেই। কিন্তু বাধ্যবাধকতার বিষয়টি ভিন্ন, ঘরে সন্তান অভুক্ত থাকলে সে শুধু টাকা ছাড়া তখন আর কি চাইবে? আমাদের দেশের বেশিরভাগ মানুষের এখনও এই অবস্থা বলেই মনে […]