“ক্যাডার যার, মন্ত্রণালয় তার” -এ সত্য প্রতিষ্ঠিত হবেই হবে // ডা. শেখ বাহারুল আলম

follow-upnews
0 0

আন্তঃক্যাডার বৈষম্যের বাস্তব রূপ কৃষিবিদ (মৎস্য কর্মকর্তা) ফারহানা জাহান ইভার ওপর প্রশাসনিক আক্রমণ–এটা ঔপনিবেশিক আমলাতন্ত্রের নগ্ন বহিঃপ্রকাশ।


রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় আমলাতন্ত্রের সাথে আকাশচুম্বী বৈষম্য সৃষ্টি হয়েছে পেশাজীবীসহ অপরাপর ক্যাডারদের। এ বৈষম্যের যন্ত্রণা থেকে ইভার লেখায় আমলাতন্ত্রের অনেক দুর্নীতির কথা প্রকাশ পেয়েছে। এর ফলে আমলাদের গাত্রদাহ হতে পারে, কিন্তু ঘটনার বাস্তবতা বিদ্যমান। দুদক প্রধানের সচিবালয়ের আমলাদের সম্পর্কে মন্তব্য কৃষিবিদ ফারহানা জাহান ইভার সত্য প্রকাশের প্রতিধ্বনি।

পেশাজীবীদের সার্বভৌমত্ব ছিল মুক্তিযুদ্ধের স্বপ্ন। এ স্বপ্ন নিয়েই বঙ্গবন্ধু ’৭১ এ মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন। যুদ্ধে বাংলাদেশ স্বাধীন হলেও পেশাজীবীদের সার্বভৌমত্ব অর্জিত হয়নি। ব্রিটিশ উপনিবেশ চরিত্রের ধারক বাহক হয়ে পাকিস্তানের হাত ধরে বাংলাদেশের প্রশাসনে আমলাতন্ত্রের অনুপ্রবেশ ঘটেছে। অনুপ্রবেশকারী এ আমলাতন্ত্র পৃষ্ঠপোষকতা পাচ্ছে স্বীয় স্বার্থে সরকার ও রাজনীতির কাছ থেকে, যা মুক্তিযুদ্ধের চরম ব্যর্থতা।

’৭৫ পরবর্তীতে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ বেহাত হয়ে গেছে। সে সুযোগে আমলাতন্ত্রের প্রশাসনিক ক্যাডার একদিকে যেমন রাষ্ট্রের কাছ থেকে অঢেল সুযোগ সুবিধা ভোগ করছে, অপরদিকে পেশাজীবীদের ওপর শাসনের নামে অত্যাচার নির্যাতন চালিয়ে ক্ষমতার বাহাদুরি দেখাচ্ছে। তারই প্রকাশ ঘটেছে ফারহানা জাহান ইভার ওপর প্রশাসনিক আক্রমণে।

কৃষিবিদ ফারহানা জাহান ইভা সহ সকল পেশাজীবীরা রাষ্ট্রের কাছে অর্থের বিনিময়ে তাদের শ্রম ও মেধা অর্পণ করেছে, ব্যক্তি স্বাতন্ত্র্য ও সার্বভৌমত্ব অর্পণ করেনি। নাগরিক হিসাবে মত প্রকাশের স্বাধীনতা প্রজাতন্ত্রে স্বীকৃত। তারা কারো আজ্ঞাবহ নয়, কারো রক্তচক্ষুকে ভয় পায় না। দেশমাতৃকার অকুতোভয় সূর্যসন্তান, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সৃষ্টিতে তাদের আত্মত্যাগ স্বীকৃত। কোনো উপনিবেশ সৃষ্টির জন্য পেশাজীবীদের জীবন উৎসর্গ ছিল না। কৃষিবিদ ইভার প্রেরণার উৎস এখানেই। মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ সদাজাগ্রত তার হৃদয়ে। আমলাদের এটা উপলব্ধি করা প্রয়োজন।

ইভার প্রতিবাদী কণ্ঠের সাথে কণ্ঠ মিলিয়ে ঔপনিবেশিক আমলাতন্ত্রের বিরুদ্ধে সর্বাত্মক রুখে দাঁড়াবার আহ্বান রইল সকল প্রকৃচি–বিসিএস, ২৬ ক্যাডারের অধিকার বঞ্চিত সদস্যদের প্রতি। ইভার কণ্ঠ আমাদের কণ্ঠ, ইভার প্রতিবাদ সকল পেশাজীবীদের প্রতিবাদ। “কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয়” প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে আমরা যেন সকলেই সংশপ্তক হয়ে উঠি। নিষ্ক্রিয় ও নীরব না থাকি।

‘প্রকৃচি বিসিএস, ২৬ ক্যাডার সমন্বয় কমিটি খুলনা’ -কৃষিবিদ ইভার ওপর আমলাতান্ত্রের প্রশাসনিক আক্রমণের প্রতিবাদে অচিরেই কর্মসূচি দিবে। স্বীয় স্বার্থের নিগড় ছিন্ন করে সম্মিলিতভাবে প্রতিবাদে, প্রতিরোধে শক্তি প্রয়োগের আহ্বান জানাচ্ছি।

“ক্যাডার যার, মন্ত্রণালয় তার” -এ সত্য প্রতিষ্ঠিত হবেই হবে।


ডা. শেখ বাহারুল আলম   বাহারুল আলম

Next Post

শিকল // রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ

ওই আঁটসাঁট ছোট জামাটা আমার গায়ে পরাবার চেষ্টা কোরো না। আমাকে থাকতে দাও ঢিলে-ঢোলা আমাকে খোলামেলা থাকতে দাও। সমুদ্র থেকে উঠে আসছে যে নদী পাখির মতো ডানা মেলে, আমাকে সে নদীর মতো থাকতে দাও অফুরন্ত, স্রোতের মতো প্রাণবান থাকতে দাও আমাকে। চার দেয়ালের ভেতরে আমি ছিলাম আমি ওই বদ্ধ জলাশয়েও […]
রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ