পরিচয়পত্র দেখিয়ে গ্রেফতার করতে হবে

follow-upnews
0 0

গ্রেফতারের সময় আইনশৃঙ্খলা বাহিনীকে পরিচয়পত্র প্রদর্শনের জন্য নির্দেশনা দিয়ে হাইকোর্ট যে রায় দিযেছিল সেটি আজ বহাল রেখেছে আপীল বিভাগ।

1

হাইকোর্টের রায়ে আরো উল্লেখ করা হয়েছিল যে সাদা পোশাকে গ্রেফতার করতে গেলেও পরিচয়পত্র দেখানো ছাড়া আইনশৃঙ্খলা বাহিনী কাউকে আটক করতে পারবেনা।

১৩ বছর আগে হাইকোর্টের দেয়া এই রায়কে বহাল রাখলো আপীল বিভাগ। যদিও রাষ্ট্রপক্ষ এর বিরোধীতা করেছিল।

১৯৯৮ সালে ঢাকার সিদ্বেশ্বরী এলাকা থেকে শামীম রেজা রুবেল নামে একজন ছাত্রকে ৫৪ধারায় অর্থাৎ বিনা গ্রেফতারী পরোয়ানায় আটক করে পুলিশ। এরপর পুলিশের হেফাজতে সে ছাত্র মারা যায়।

এরপর একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হলে সে কমিটি ৫৪ধারা সংশোধনের সুপারিশ করে। কিন্তু সে সুপারিশ বাস্তবায়ন না হওয়ায় মানবাধিকার সংস্থা ব্লাস্ট আদালতে একটি রীট আবেদন দায়ের করে।

২০০৩ সালে হাইকোর্ট কয়েকদফা নির্দেশনা দিয়ে যে রায় দিয়েছিল আজ আপীল বিভাগ সেটি বহাল রেখেছে। রীট আবেদনের পক্ষে ছিলেন ড: কামাল হোসেন, এম আমিরুল ইসলাম এবং সারা হোসেন।

অন্যদিকে রাষ্ট্রপক্ষ এর বিরোধীতা করেছিল।

এই রীট আবেদন প্রায় এক যুগ আগে হলেও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে গ্রেফতার করার ঘটনা এখনো থামেনি। এর বিরুদ্ধে মানবাধিকার কর্মীরা বেশ সোচ্চার।

আজ আপীল বিভাগ যে রায় রায় দিয়েছে সেটিকে স্বাগত জানিয়েছেন মানবাধিকার আইনজীবিরা।

খবরের সূত্র: বিবিসি বাংলা।

Next Post

নজরুল রচনা তালিকা

কাজী নজরুল ইসলাম বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় বাঙালি কবি, সঙ্গীতজ্ঞ, সংগীতস্রষ্টা, দার্শনিক, যিনি বাংলা কাব্যে অগ্রগামী এবং অনন্য ভূমিকা রেখেছেন। ভারতের পশ্চিম বাংলায় জন্ম নেয়া এই কবি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি। নিম্নে তাঁর রচিত সাহিত্য কর্মের একটি তালিকা দেয়া হলঃ কবিতা অগ্নিবীণা (কবিতা) ১৯২২ সঞ্চিতা […]