সাইকি রিভাইভড বাই লাভ’স কিস

follow-upnews
1 0

ত্রি-মাত্রিক শিল্পকর্মকে ভাস্কর্য বলে। অর্থাৎ, জ্যামিতিশাস্ত্রের ঘণকের ন্যায় ভাস্কর্যকে দৈর্ঘ্য, প্রস্থ এবং গভীরতায় পরিমাপকৃত হতে হয়।Psychee Revived

সাইকি
লুভরে অবস্থিত সাইকি এবং কিউপিড। পিছন থেকে তোলা ছবিতে।

১৭৮৭ সালে এন্টোনিও কানোভার তৈরি এ ভাস্কর্যটি এখন ফ্রান্সের লুভর মিউজিয়ামে রক্ষিত রয়েছে। এটি নিওক্ল্যাসিকাল ভাস্কর্যের একটি মাস্টারপিস হিসেবে বিবেচিত হয়। এটি দুর্দান্ত অনুভূতির এক মুহূর্ত— পৌরাণিক প্রেমীদের একটি আখ্যান, রোমান্টিকতার উদীয়মান আন্দোলনের বৈশিষ্ট্যে রূপায়িত। এটি প্রেম এবং কোমলতার উচ্চতায় দেবতা কামিডের প্রতিনিধিত্ব করে, চুমু দিয়ে প্রাণহীন মনস্তত্ত্বকে জাগ্রত করে পরস্পরে। কামিড এবং সাইকির গল্পটি লুসিয়াস আপিউলিয়াসের ল্যাটিন উপন্যাস দ্য গোল্ডেন অ্যাস থেকে নেওয়া এবং এটি শিল্পে সবসময়ই জনপ্রিয় ছিল।

জোছিম মুরাত ১৮০০ সালে প্রথম বা প্রধান সংস্করণ চিত্রিত করেছিলেন। তার মৃত্যুর পরে মূর্তিটি ১৮২৪ সালে ফ্রান্সের প্যারিসের লুভের যাদুঘরে প্রবেশ করেছিল; একজন রাশিয়ান অভিজাত যুবরাজ ইউসুপভ এই ভাস্কর্যটির দ্বিতীয় সংস্করণ ১৭৯৬ সালে রোমে বসবাসকারী ক্যানোভার কাছ অর্জন করেছিলেন এবং পরে এটি সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ যাদুঘরে প্রবেশ করেছিল।

কেবল জাগ্রত হওয়ার পরে, সাইক তার প্রেমিকা কাম্পিডের দিকে পৌঁছেছে, এরপর তিনি মাথা এবং স্তন তাক করে আলতোভাবে তাকে ধরে রেখেছেন। মার্বেলটি খোদাই করার ক্ষেত্রে অ্যান্টোনিও ক্যানোভার সূক্ষ্ম কৌশল এবং রুচির পরিচয় দিয়েছেন। মসৃণ ত্বকে এমনভাবে ফুঁটিয়ে তোলা হয়েছে সাইকি এবং কিউপিড-কে যে, প্রতিটি দর্শক ভাস্কর্যটির রূপে মুগ্ধ হয়। সাইকির নীচের দেহের চারপাশে আলগাভাবে আঁকা, একটি শীট আরও ত্বকের টেক্সচার এবং ড্রপারির মধ্যে পার্থক্যকে জোর দিয়ে তুলে ধরা হয়েছে। রুক্ষ টেক্সচার শৈলীটির ভিত্তি সরবরাহ করেছে, যার উপর রচনাটি উপাদানগুলির দ্বারা স্বাতন্ত্র্য বৈশিষ্ট্যে পরিপূরক হয়েছে।

Next Post

ব্যক্তি স্বাধীনতার কথা বলতে গিয়ে বিপাকে সনু নিগম

সোমবার সকালে এক টুইট বার্তায় তিনি লেখেন, প্রতিদিন ভোরে  আজানের  শুনে ঘুম ভেঙে যায় তার। বিষয়টিকে তিনি ধর্মীয় জবরদস্তি হিসেবে আখ্যায়িত করেছেন। এরপর আরকেটি টুইটে তিনি লিখেছেন, “মোহাম্মদের সময় যেহেতু বিদ্যুৎ ছিল না, এখন মাইক্রোফোনে আজান সুর অনেক কর্কশ।” তবে সুন নিগম শুধু আজানের বিরুদ্ধেই টুইট করেননি, তিনি মন্দির এবং […]
সনু নিগম