ব্যক্তিগত কাজেই নওগাঁ যান যুগ্ম সচিব এনামুল, নেননি অনুমতি

follow-upnews
0 0
এনামুল হক
রাজশাহী বিভাগীয় কমিশনারের অফিসে কর্মরত যুগ্ম সচিব পদমর্যাদার মোঃ এনামুল হক।

নিজে ঘটনাস্থলে থেকে ভূমি অফিসের কর্মী সুলতানা জেসমিনকে র‌্যাবের হাতে তুলে দেন যুগ্ম সচিব এনামুল হক। তিনি ব্যক্তিগত কাজেই নওগাঁ গিয়েছিলেন। যাওয়ার আগে তিনি ঊর্ধ্বতন কারো অনুমতি নেননি। এমনকি সরকারি গাড়ি ব্যবহার করলেও ট্রাভেল হিস্ট্রি লেখা লগবুকে লেখেননি।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (বিতর্কিত যুগ্মসচিব) এনামুল হককে শিগগিরই প্রত্যাহার করা হচ্ছে।

ক্ষমতার অপব্যবহারসহ ব্যক্তিগত কাজে রাষ্ট্রীয় পদ-পদবি ব্যবহার এবং নিজ মন্ত্রণালয় বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া একজন সরকারি কর্মচারীর বিরুদ্ধে মামলা করে তিনি সরকারি কর্মচারী আচরণবিধি লংঘন করেছেন।

এ ছাড়া তার অভিযোগের ভিত্তিতেই একজন নারী কর্মচারী মৃত্যুর মুখে পতিত হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ফলে এর দায় তিনি এড়াতে পারেন না।

যুগান্তরের অনুসন্ধান বলছে, রাজশাহী বিভাগী কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (যুগ্মসচিব) এনামুল হক ব্যক্তিগত কাজেই নওগাঁ গিয়েছিলেন। তিনি এর জন্য ঊর্ধ্বতন কারও অনুমতি নেননি।

তার ফেসবুক আইডি হ্যাকড করে চাকরি দেওয়ার নামে ১৯ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করতে তিনি সেখানে গিয়েছিলেন। এতে তিনি জড়িত করেন চাঁদপুরের হাইমচর থানার গাজীবাড়ী এলাকার বাসিন্দা আল আমিন ও নওগাঁর সদর উপজেলার ভূমি অফিসের চতুর্থ শ্রেণির কর্মচারী সুলতানা জেসমিনের বিরুদ্ধে। ২৩ মার্চ রাতে রাজশাহী মহানগরীর রাজপাড়া থানায় ডিজিটাল সিকিউরিটি আইনে তাদের বিরুদ্ধে মামলা করেন তিনি।

যুগ্মসচিব এনামুল হকের দাবি অফিসের কাজে যাওয়ার পথে র‌্যাবের টহল দলের সঙ্গে তার হঠাৎ দেখা হয়েছিল। কিন্তু অনুসন্ধানে জানা যায়, বিভাগীয় কমিশনার কার্যালয়ের একটি সরকারি গাড়ি (রাজ মেট্রো-ঘ ১১-০১১৮) ব্যবহার করেন তিনি। নিয়ম অনুযায়ী, সরকারি কর্মকর্তার ট্রাভেল হিস্ট্রি লগবুকে উল্লেখ করতে হবে। কিন্তু এনামুল হক তা করেননি। 

তার সরকারি গাড়ির চালক ইসরাইল হোসেন জানিয়েছেন, ওইদিন সরকারি কাজে গাড়িসহ এনামুল হককে নিয়ে তিনি নওগাঁ গিয়েছিলেন কি না-তা তার মনে নেই। গাড়ির লগবুক দেখাতে পারেননি তিনি। 

যুগ্মসচিব এনামুল হকও স্বীকার করেছেন তার সরকারি গাড়ির লগবুক প্রতিদিন লেখা হয় না। মাস শেষে একবারই ট্রাভেল হিস্ট্রি লেখা হয় লগবুকে। 

এনামুল হকের নওগাঁয় গমনের বিষয়ে নওগাঁ জেলা প্রশাসনকে অবহিত করা হয়নি বলে নিশ্চিত হওয়া গেছে। নওগাঁ জেলা প্রশাসনের প্রটোকলের দায়িত্বে থাকা একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, ওইদিন এনামুল স্যার নওগাঁয় সরকারি কোনো কাজে এসেছিলেন বলে রেকর্ডে কিছু উল্লেখ নেই। নিয়মানুযায়ী যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তার জেলায় আগমন ঘটলে তা জেলা প্রশাসনকে আগেই অবহিত করেন। ২২ মার্চও এনামুল হক নওগাঁয় যান। তখনো তিনি কাউকে কিছু অবগত করেননি। 

নওগাঁ জেলা প্রশাসনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ওইদিন এনামুল স্যারের কোনো দাপ্তরিক কর্মসূচি নওগাঁ জেলার কোথাও ছিল না বলে তারা ইতোমধ্যে নিশ্চিত হয়েছেন। এই বিষয়ে যুগ্মসচিব এনামুল হকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। নওগাঁর কোন সরকারি দপ্তরে তার সফরসূচি ছিল সেটাও তিনি বলতে পারেননি।


সংবাদঃ যুগান্তর

এ বিষয়ে আরো সংবাদ

যুগ্ম সচিব এনামুলের অভিযোগে জেসমিনকে তুলে আনে র‌্যাব

র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চায় আসক

হেফাজতে সুলতানার মৃত্যু: র‌্যাব-৫ এর ১১ সদস্যকে ব্যাটালিয়ন সদর দপ্তরে তলব

সুলতানা জেসমিনের মৃত্যু: র‌্যাবের তদন্ত দল নওগাঁয়

যুগ্মসচিব এনামুল হক নিজেই প্রতারণা মামলার আসামি

প্রতারণা মামলায় জামিন নেন যুগ্ম সচিব এনামুল

র‍্যাবের হেফাজতে মৃত্যু: যুগ্ম সচিবের মামলা নিয়ে পুলিশের কথা বলতে মানা

Next Post

ফকিরহাটের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো সংরক্ষণ করতে চান উপজেলা চেয়ারম্যান স্বপন কুমার দাস

আজ ৪ মার্চ ২০২৩ তারিখে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার চেয়ারম্যান স্বপন কুমার দাসের হাতে সাহিত্যিক ও সাংবাদিক দিব্যেন্দু দ্বীপের লেখা ‘গণহত্যা, বধ্যভূমি ও গণকবর—বাগেরহাট জেলা” বইটি তুলে দেওয়া হয়। বইটি তার হাতে তুলে দেন শহীদস্মৃতি সংরক্ষণ কমিটি—খুলনার সহ সভাপতি শেখ মোঃ রফিকুল ইসলাম।  ফকিরহাটের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো সংরক্ষণ প্রসঙ্গে চেয়ারম্যান […]
ফকিরহাট উপজেলা