শেষ হলো বিল্ড ফর নেশন আয়োজিত আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা এবং বিতর্ক বিষয়ক বিশেষ কর্মশালা

follow-upnews
0 0
জেলা প্রশাসক
বা থেকে সাহিত্যিক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ, জনাব মোখলেসুর রহমান সরকার, জেলা প্রশাসক, গোপালগঞ্জ; হাবিবুর রহমান, সহযোগী অধ্যাপক, অর্থনীতি বিভাগ; মো: আমিনুল করীম, সহকারি অধ্যাপক, রাষ্ট্র বিজ্ঞান বিভাগ; হুমায়ারা আক্তার, অধ্যক্ষ, শেখ হাসিনা সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ।

“তর্কে তর্কে শাণিত হোক চিত্ত” স্লোগানকে প্রতিপাদ্য করে ‘বিল্ড ফর নেশন’ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে গোপালগঞ্জের সরকারি শেখ হাসিনা উচ্চ বিদ্যালয় এবং কলেজে একটি মনোজ্ঞ বিতর্ক প্রতিযোগিতা এবং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১০ এবং ১১ সেপ্টেম্বর দুই দিনে শেষ হয় এই আয়োজন। 

প্রতিযোগিতায় জেলার মোট ৮টি স্কুল অংশ নেয়। গতকাল মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় এ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়েছে

আটটি দলের মধ্যে অনুষ্ঠিত দুই দিনের বির্তক প্রতিযোগিতায় সেরা হয়েছে গোপালগঞ্জের এসএম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বিতার্কিত হয়েছেন এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় দলের নেতা উচ্ছ্বাস দাস। 

শ্রেষ্ঠ বিতার্কিক উচ্ছ্বাস দাসের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন সাহিত্যিক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ।
শ্রেষ্ঠ বিতার্কিক উচ্ছ্বাস দাসের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন সাহিত্যিক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ।

বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন শেখ হাসিনা সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ হুমায়ারা আক্তার। 


মঙ্গলবার সকালে জেলা শহরের শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজে অনুষ্ঠিত ফাইনালে বিতর্কের বিষয় ছিল “চালকের সর্তকতাই সড়ক দূর্ঘটনা বন্ধ করতে পারে”।

প্রতিপাদ্য বিষয়ের পক্ষে বিতর্কে নেমে এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় দল জয় ছিনিয়ে নেয়। আর বিপক্ষ অবলম্বনকারী বীনাপানি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল দ্বিতীয় স্থান নিয়ে অর্জন করে।

তবে উভয় দল চমৎকার বিতর্ক  করেছে বলে মত প্রকাশ করেন অনুষ্ঠানে বিচারকের আসনে বসা সাহিত্যিক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ। তিনি চালকের সতর্কতা এবং জন সাধরণের দায়িত্ব বিষয়ে একটি সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন। 

“তর্কে তর্কে শানিত হোক চিত্ত” শ্লোগানকে সাথে নিয়ে সোমবার শুরু হওয়া বিল্ড ফর নেশন ডিবেটিং প্রোগ্রাম-২০১৮ তে যে আটটি দল অংশ নেয় সেগুলি হলো এসএম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, বীনাপানি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, যুগশিখা স্কুল, স্বর্নকলি স্কুল, গোপালগঞ্জ আইডিয়াল একাডেমী, শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ ও সরকারি কোটালীপাড়া ইউনিয়ন ইন্সটিটিউশন।

ফাইনাল রাউন্ডের বিতর্কে বিচারক ছিলেন সরকারি বঙ্গবন্ধু কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবুর রহমান, সাহিত্যিক ও সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ এবং সরকারি বঙ্গবন্ধু কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মো: আমিনুল করীম। মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন লতিফা জামাল।

বিতর্ক প্রতিযোগীতার ফাইনাল রাউন্ডে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: মোকলেসুর রহমান সরকার। তিনি বিষয়ের ওপর চমৎকার একটি বক্তব্য উপস্থাপন করেন। 


মেধা ও প্রজ্ঞার সমন্বয় ঘটিয়ে এ বিতর্ক প্রতিযোগিতা মানুষের চেতনা ও প্রগতিশীল মনোভাবের সুষ্ঠু বিকাশ ঘটাবে বলে মনে করছেন অায়োজকরা। অনুষ্ঠানে তরুণ প্রজন্মকে এ প্রতিযোতিায় আরও বেশি উদ্বুদ্ধ হতে ও অন্যদেরকে উৎসাহিত করতে উদাত্ত আহবান জানান তাঁরা। 

গোপালগঞ্জ
মোঃ শরিফুল ইসলাম খান

সংগঠনটির উদ্যোক্তা এবং বর্তমান সভাপতি মোঃ শরিফুল ইসলাম খান বলেন, একটি জ্ঞান ভিত্তিক বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলায় আমাদের লক্ষ্য, সে লক্ষ্যে আমরা প্রধানত শিক্ষার্থীদের মাঝে কাজ করছি, তাঁদের মধ্যে পাঠভ্যাস এবং মানুষের পাশে দাঁড়ানোর প্রবণতা গড়ে তুলতে চাইছি, পাশাপাশি আমরা জাতীয় বিভিন্ন দুর্যেোগগুলোতে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি, ব্লাড ব্যাংক গড়ে তুলেছি। ঢাকার সাভারে রানা প্লাজা যখন ভেঙে পড়ে, আমরা সেখানেও ছুটে গিয়েছিলাম।

জানা যায় সাংগঠিনক বিষয় তো আছেই, একইসাথে আর্থিক দিকটিও নিজের অ্যাকাউন্ট থেকে দেখতে হয় ‘বিল্ড ফর নেশন’ এর সভাপতিকে। তবে এতকিছু করার পরও তিনি তাঁর তৃপ্তির কথা জানালেন। 

শেষ দিন বিকেলে বিতর্কে অংশগ্রহনকারী দল সমুহের সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

ইংরেজি বিভাগ
কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে কথা বলছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মশিউর রহমান।
শেখ হাসিনা সরকারি স্কুল
উপস্থিত বিতার্কিক ও শ্রোতা দর্শকদের একটি অংশ।

Next Post

গৃহবধূর ডায়েরি /সংঘমিত্রা চক্রবর্তী

        হৃদয়কে টুকরো টুকরো করে আমি  ‍পূজো দিয়েছি সমাজের পায়ে,  আমার জীবনের মাঠে মঞ্চ গেড়ে ওরা মেজাজ শানায় এখন! জানো ওরা কে?  ওরা আসলে স্বাধীনতার বড়দাদা,  এতগুলো বছরের হৃষ্টপুষ্ট এক একজন হিটলার!  আর যারা আমাদের সন্ধানী মনের আবেগটাকে নিয়ে খেলছে চারিদিকে ভোট ভোট খেলা, তারা?  এই শরীরটা […]
কোলকাতা, ভারত