’৭১-এর নির্যাতীত নারী অবসরপ্রাপ্ত শিক্ষিকা চপলা রাণী দাসকে সম্মান জানালেন উপজেলা চেয়ারম্যান নাজমা সারোয়ার

follow-upnews
2 0
নাজমা সারোয়ার
’৭১-এর নির্যাতীত নারী অবসরপ্রাপ্ত শিক্ষিকা চপলা রাণী দাসকে সম্মান এবং সমবেদনা জানাচ্ছেন কচুয়া উপজেলার চেয়ারম্যান জনাব নাজমা সারোয়ার।

বাগেরহাট জেলার কচুয়া উপজেলার চেয়ারম্যান নাজমা সারোয়ার সৌজন্য সাক্ষাত করতে যান একই উপজেলার বাধাল ইউনিয়নের রঘুদত্তকাঠী গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষিকা এবং ’৭১-এর নির্যাতীত নারী চপলা রাণী দাসের সাথে। তিনি সম্মাননা হিসেবে চপলা রাণী দাসকে একটি উত্তরীয় পরিয়ে দেন। এ সময় তিনি চপলা রাণী দাসের কাছ থেকে ’৭১-এর লুটপাট এবং ভয়াবহ নির্যাতনের বর্ণনা শোনেন। উল্লেখ্য, ’৭১ সালে দেশ স্বাধীন হওয়ার আগ পর্যন্ত বাড়িটি রাজাকারদের ক্যাম্প হিসেবে ব্যবহৃত হয়েছিল। পার্শ্ববর্তী ইউনিয়নের দৈবজ্ঞহাটী রাজাকার ক্যাম্প এবং এই বাড়ির ক্যাম্প থেকেই রাজাকাররা গিয়ে শাঁখারীকাঠী বাজারে কুখ্যাত গণহত্যা সংগঠিত করে। চপলা রাণী দাসের পরিবার অপমান নির্যাতন সইতে না পেরে এক সময় ভারত চলে যেতে বাধ্য হয়। দেশ স্বাধীন হওয়ার পর আবার ফিরে আসে। ফিরে এসে দেখে— ঘরের দরজা জানলা পর্যন্ত অবশিষ্ট নেই। পরবর্তীতে বিভিন্ন সময়ে পরিবারটি আবারও নির্যাতীত হয়েছে। মামলা মোকদ্দমায় হয়েছে নি:স্ব। জাল দলিল করে এলাকার মাস্তানরা বিভিন্ন সময়ে এ বাড়ি থেকে স্থাবর-অস্থাবর সম্পদ লুটপাট করেছে। রোগে শোকে অভাবে জর্জরিত হয়ে পরিবারটি এখন পথে বসার যোগাড়। অথচ এ পরিবারটি এক সময় ছিল এলাকার পরোপকারী একটি সম্ভ্রান্ত পরিবার। এ সবকিছু জেনে কচুয়া উপজেলার সুযোগ্য চেয়ারম্যান নাজমা সারোয়ার সমবেদনা প্রকাশ করেন এবং সার্বিক বিষয়ে পাশে থাকার আশ্বাস দেন। উল্লেখ্য, চপলা রাণী দাসের ওপরে আন্তর্জাতিকভাবে একটি প্রামাণ্যচিত্র নির্মাণের অংশ হিসেবে কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা সারোয়ার এ সফর করেছেন। প্রামাণ্যচিত্রটি অচিরেই অবমুক্ত হবে।

হাজরা ওবায়দুর রেজা সেলিম
চেয়ারম্যানের বহরে আরো উপস্থিত ছিলেন কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজরা ওবায়দুর রেজা সেলিম, কচুয়া মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল রাণী মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা নিমাই চন্দ্র দাস, সাবেক মহিলা মেম্বার বনলতা দাস, পিঙ্গুড়িয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উজ্জ্বল কুমার পাল, সমাজকর্মী পার্থ প্রতীম দাস সহ আরো অনেকে।
Next Post

বাধাল বাজারে রাস্তা ও ফুটপথ দখল করে ভাঙাড়ির ব্যবসা! যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা

বাগেরহাট জেলার কচুয়া উপজেলার বাধাল বাজার একটি ব্যস্ততম বাজার। খুলনা বরিশাল বা বাগেরহাট পিরোজপুর সড়কটিও এখন মহাসড়ক। দূরপাল্লার গাড়ি সহ আন্ত:জেলা গাড়ি চলাচল করে এই রাস্তা দিয়ে। পাশাপাশি বিভিন্ন ছোট বড় গাড়ি তো রয়েছেই। বিস্ময়কর হচ্ছে— বাধাল বাজারে ব্যস্ততম সড়কের পাশেই রয়েছে একটি ভাঙাড়ি ব্যবসার দোকান। ব্যবসা প্রতিষ্ঠানটি ফুটপথ তো […]
ভাঙাড়ির দোকান

এগুলো পড়তে পারেন