দুর্নীতিতে শীর্ষে পাসপোর্ট, দ্বিতীয় আইনশৃংখলা

follow-upnews
0 0

দেশের সেবা খাতগুলোর মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্থ খাত হচ্ছে পাসপোর্ট। এ খাতটিতে ৭৭ শতাংশ দুর্নীতি হয়ে থাকে। আর ঘুষ শিকারের হার ৭৬ দশমিক ১ শতাংশ। দুর্নীতিগ্রস্ত হিসেবে দ্বিতীয় খাত হচ্ছে আইনশৃংখলা রক্ষাকারী সংস্থা।

বুধবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিস্থ কার্যালয়ে এসব চিত্র তুলে ধরেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দেশের ১৬টি সেবাখাতের ওপর খানা জরিপ এ ২০১৫ সালের চিত্র তুলে ধরা হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্থ সেবা খাত হলো পাসপোর্ট। এদিক থেকে দ্বিতীয় অবস্থানে জনগণের নিরাপত্তা ও সেবায় নিয়োজিত আইনশৃংখলা বাহিনী। এখাতে ৭৪ দশমিক ৬ শতাংশ দুর্নীতি হয়।’

এরপর আছে শিক্ষা, বিআরটিএ, ভুমি প্রশাসন, বিচারিক সেবা, স্বাস্থ্য, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ ১৬টি সেবা প্রতিষ্ঠান। এগুলোতে মোট ৬৭ দশমিক ৮ শতাংশ দুর্নীতির শিকার হয় বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, পাসপোর্ট খাতে ঘুষ শিকারের হার ৭৬ দশমিক ১ শতাংশ। আইনশৃংখলা রক্ষাকারী সংস্থায় ঘুষের হার ৬৫ দশমিক ৯ শতাংশ। এরপর ঘুষের দিক থেকে আছে শিক্ষা ও বিআরটিএ। এভাবে মোট ১৬ টি খাতের ঘুষের হার ৫৮ দশমিক ১ শতাংশ।

Next Post

খুলনায় সংখ্যালঘু নির্যাতন শীর্ষক আলোচনা সভা

সংখ্যালঘু নির্যাতন ও আজকের বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা শনিবার খুলনায় অনুষ্ঠিত হয়েছে। একাত্বরের ঘাতক দালাল নির্মূল কমিটি খুলনা শাখার আয়োজনে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির। ডা. শেখ বাহারুল আলমের সভাপতিত্বে ও মহেন্দ্রনাথ সেনের সঞ্চালনায় খুলনা বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন, অবসরপ্রাপ্ত […]