ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী ভগৎ সিং স্মরণসভা

0 0
রাইহান রনো: ঢাকা: ১১ মার্চ, শনিবার ২০১৭: আজ বিকাল ৩ টায় ভারতীয়  উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলন-সংগ্রামে আত্মদানকারী অন্যতম বিপ্লবী, ভগৎ সিং এর ৮৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার সেগুনবাগিচাস্থ নির্মল সেন মিলনায়তনে এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

সাউথ এশিয়ান ইয়ুথ ফোরাম বাংলাদেশ আয়োজিত ফোরামের আহ্বায়ক আশা মনির সভাপতিত্বে, সমন্বয়ক বাচ্চু মিয়া’র সঞ্চালনায় ওই স্মরণসভায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা কমরেড শরীফ শমশির, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ)এর  কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইন, বাংলাদেশ যুব মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স, বিপ্লবীদের কথা’র সম্পাদক শেখ রফিক প্রমুখ।

সভায় বক্তারা বলেন, উপমহাদেশের ঔপনিবেশিক দাসত্ব, পরাধীনতা, সাম্প্রদায়িকতা, শোষণ ও বৈষম্য অবসানের লক্ষ্যে যেসব বিপ্লবীরা আত্মদান করেছেন আমরা তাদের ভুলে যাচ্ছি। বিপ্লবীদের জীবন নিয়ে সিনেমা, নাটক, ব্যবসা হয় কিন্তু তাদের জীবনাদর্শ প্রচার করা হয় না বরং অন্ধকারে রাখা হয়। ভারতীয় স্বাধীনতা সংগ্রামে কংগ্রেসী বা ভারতীয় ইতিহাস রচয়িতারা ভগৎ সিং, সুখদেব, রাজগুরু, ক্ষুদিরাম এমনকি নেতাজী সুভাষ বসুকেও সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে। অথচ কেবল গান্ধীর অহিংস নীতির ওপর ভর করে ভারত স্বাধীনতা অর্জন করেনি। এই সংগ্রামের পেছনে ভগৎ সিংয়ের মত বহু বিপ্লবীর আত্মদানের ইতিহাস জড়িত। তাই বক্তরা বলেন আমাদের শেকড় অনুসন্ধানের জন্য ইতিহাসের পুনর্পাঠের জন্য এসব বিপ্লবীদের স্মরণ করা জরুরী।

 

 

Next Post

বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত আয়োজন “খবর প্রতিদিন (১২ মার্চ ২০১৭)” উপস্থাপনায় : সুভাষ সিংহ রায়

https://youtu.be/U9PRwMP3MSE আলোচনায় উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা, সংস্কৃতিকর্মী নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ডা. নুজহাত চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। আজকের মূল বিষয় : গণহত্যার রাষ্ট্রীয় স্বীকৃতি।