ব্লগার হত্যার নিন্দায় সালমান রুশদীসহ দেড়শো লেখক

follow-upnews
0 0

ব্রিটিশ লেখক সালমান রুশদী এবং ক্যানাডিয়ান লেখক মার্গারেট এটউডসহ বিশ্বের দেড়শোর বেশি নামকরা লেখক বাংলাদেশে একের পর এক ব্লগার হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর লেখা এক খোলা চিঠিত সই করেছেন। ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান এ খবর দিচ্ছে।

চিঠিতে তারা অবিলম্বে ব্লগারদের হত্যাকারীদের ধরে বিচারের ব্যবস্থা করা এবং বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

তারা বলেন, এধরণের ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয়, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে তাদের ক্ষমতার মধ্যে যা করা সম্ভব তা করতে হবে।

চিঠিতে স্বাক্ষরকারী মধ্যে আরও আছেন ম্যান-বুকার পুরস্কার বিজয়ী লেখক ইয়ান মার্টেল এবং আইরিশ লেখক কোলম টবিন, ভারতীয় লেখক অমিতাভ ঘোষ, পেন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট জন র‍্যালস্টন সউলসহ আরও বিভিন্ন দেশের লেখকরা।

লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন’ বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে এই খোলা চিঠি পাঠানোর উদ্যোগ নেয়।
গার্ডিয়ান-কে দেয়া এক সাক্ষাৎকারে ইয়ান মার্টেল বলেছেন, “বাংলাদেশে ব্লগারদের হত্যার ঘটনা এমন ভয়ংকর ধরণের অপরাধ যে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে কিছু একটা করতেই হবে।”

ইয়ান মার্টেল বলেন, কোনো পশ্চিমা দেশের সরকারের চাইতে তাদের এই চিঠি দিয়ে বাংলাদেশ সরকারকে অনেক বেশি প্রভাবিত করা যাবে বলে মনে করেন তিনি। কারণ অন্য দেশের সরকারের তরফ থেকে এধরণের আবেদন, নিবেদন বা চিঠিকে রাজনীতিকরা আর খুব বেশি গুরুত্ব দেন না। সে তুলনায় তাদের চিঠি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অনেক বেশি বিক্ষুব্ধ করবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশে এ মাসেই আরও একজন ব্লগারকে সন্দেহভাজন ইসলামী জঙ্গিরা প্রকাশ্যে রাস্তায় কুপিয়ে হত্যার পর লেখকরা এই চিঠি লিখলেন। এর আগে ব্লগার অভিজিৎ রায় এবং ওয়াশিকুর রহমানকেও একই ভাবে হত্যা করা হয়।

Next Post

চিকিৎসার নামে নৈরাজ্য-২

খুবই দরিদ্র একজন ভদ্রমহিলা হাঁটু ব্যথায় ভুগছেন। বিভিন্ন ডাক্তার দেখাচ্ছেন কিন্তু কোন কিনারা হচ্ছে না। আজকে আমার কাছে এসে বলতেছেন, স্যার, কিছু করতে পারবেন? যদিও কোন কারণে আমি তার স্যার নই; তবুও স্যার হয়েই থাকলাম, কারণ তার এখন স্যারই দরকার। বললাম, আপনার সর্বশেষ ডাক্তারের ওষুধগুলো দেখান তো। উনি ওষুধগুলো দেখালেন। […]