“পাঠক ফোরামের দায়িত্ব কী”

follow-upnews
0 0

কর্তৃপক্ষ বিশ্বাস করে দায়িত্বশীল লেখা প্রকাশের পাশাপাশি পাঠকদের মধ্যে সেতুবন্ধন তৈরি করে দেওয়া, এবং জনগণের মধ্যে ইতিবাচক মনস্তত্ব গঠনে সহযোগিতা করাও আধুনিক গণমাধ্যমের কাজ। জনগণের পিছু নেওয়াই শুধু আধুনিক গণমাধ্যমের কাজ নয়। %e0%a6%aa%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95-%e0%a6%ab%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae

অনেকেই জানতে চেয়েছেন, follow-upnews.com এর পাঠক ফোরামের দায়িত্ব কী? পাঠক তো যে কেউ হতে পারে, পত্রিকা কে পড়ছে তা তো আর জানা সম্ভব নয়। তবে একটি সেতুবন্ধন পাঠকদের সাথে তৈরির জন্য আমরা কিছু রেজিস্টার্ড পাঠক রাখতে চাচ্ছি, আসলে তারা শুধু পাঠক নয়, পত্রিকার জন্য প্রেরণাদানকারীও। পত্রিকাটি আমরা করেছি একটা মহৎ উদ্যোগের অংশ হিসেবে। আমরা মূলত কোনো আদর্শ ধারণ করতে চাই না, আমরা মানুষের জীবন ঘনিষ্ট বিষয়গুলো নিয়ে কাজ করতে চাই, মানুষের মৌলিক চাহিদা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ করতে চাই। খেয়াল করলে দেখবেন, দৈনন্দিন ঘটনা প্রবাহ ফলোআপ নিউজে প্রাধান্য পায় না। এর কারণ হচ্ছে, ঘটনাটা কোনো না কোনোভাবে মানুষ বর্তমানে জেনে যায়, কিন্তু বিচার-বিশ্লেষণ, এবং ঘটনার অন্তরালের খবরগুলো মানুষের জানা সম্ভব হয় না। আমরা প্রধানত সেই জায়গাটিতে কাজ করতে চাই।

বয়লার বিস্ফোরণ থেকে আগুন লেগে মানুষ মারা গেছে, এটি একটি খবর এবং অবশ্যই খবরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ; তবে গুরুত্বপূর্ণ এই খবরটি দেশের সকল প্রথমসারীর দৈনিক এবং ইলেকট্রনিক গণমাধ্যমে প্রচারিত হয়। কিন্তু ঘটনার অন্তরালের অনেক বিষয় অজানা থেকে যায়। অন্তরালের বিষয় বলতে শুধু অপরাধমূলক বিষয় নয়, অনেক তথ্য এবং তাত্ত্বিক বিষয়ও অজানা থাকে যা পাঠকদের জানা প্রয়োজন। বয়লার বিস্ফোরণ আমার অনেক শুনেছি, কিন্তু এ বয়লারটি আসলে কী জিনিস -তা আমরা কয়জনে জানি? বয়লারের লাইসেন্স দেওয়া এবং তা দেখভাল করার জন্য শিল্পমন্ত্রণালয়ের অধীনে আলাদা বিভাগ আছে। তারপরেও প্রায়ই বয়লার বিস্ফোরণ ঘটে! বয়লারের কার্যক্রম এবং বিস্ফোরণের সম্ভাব্য কারণ জানা জরুরী না? অবশ্যই জরুরী, কিন্তু আমাদের গণমাধ্যম সব ক্ষেত্রেই সাধারণত ‘ফলাফল’ প্রচার করে। কারণ অনুসন্ধান খুব কমই হয়। তথ্য, তত্ত্ব বিশ্লেষণ এবং অনুসন্ধানমূলক কাজ করার প্রত্যাশা আমাদের রয়েছে, যদিও আর্থিক সামার্থের জন্য আমাদের অপেক্ষা করতে হচ্ছে। সেক্ষেত্রে শুভানুধ্যায়ী এবং পাঠকদের কাছে আমাদের প্রত্যাশা রয়েছে।

রেজিস্টার্ড পাঠকদের আমরা স্লাইডে রাখছি যাতে শুধু পত্রিকার সাথে নয় পাঠকদের নিজেদের মধ্যেও এক ধরনের সম্পর্ক তৈরি হয়। follow-upnews.com (ফলোআপ নিউজ) কর্তৃপক্ষ বিশ্বাস করে দায়িত্বশীল লেখা প্রকাশের পাশাপাশি পাঠকদের মধ্যে সেতুবন্ধন তৈরি করে দেওয়া, এবং জনগণের মধ্যে ইতিবাচক মনস্তত্ব গঠনে সহযোগিতা করাও আধুনিক গণমাধ্যমের কাজ। জনগণের পিছু নেওয়াই শুধু আধুনিক গণমাধ্যমের কাজ হতে পারে না।

রেজিস্টার্ড পাঠকদের প্রতি একটি বিশেষ দায়িত্ব পালনের আহ্বান আমরা রাখতে চাই। প্রতিজন পাঠক যদি প্রতি তিন মাস পরপর কোনো লেখার উপর আপনার পছন্দ অনুযায়ী পুরস্কার প্রদান করেন তাহলে খুব ভালো হয়। কারণ, লেখককে খুব বেশি অর্থকড়ি দেওয়ার সামার্থ সাধারণত আমাদের হয় না।

তাছাড়া অনলাইনের এই যুগে লেখা পড়িও আমরা ফ্রিতে, বই কেনাও হয় এখন খুব কম। সার্বিক বিবেচনায় এই অনুরোধটি ফলোআপ নিউজ পাঠক ফোরামের প্রতি রাখতে চায়। আমরা প্রতি তিন মাসে একটি মত বিনিময় সভার আয়োজন করব, সেখানে উপস্থিত থেকে পুরস্কারটি দিলে লেখক, পাঠক এবং কর্তৃপক্ষ -সবাই বিশেষ অনুপ্রেরণা পাবে।

Next Post

সে কাল এক গাল হাসি দিয়ে আমাকে আত্মহত্যা প্রতিরোধ দিবসের শুভেচ্ছা দিল

দুই বছর পার হয়ে গেছে। মোরগ লড়াইয়ে মেয়েটা জীবনকে কন্ট্রোলে নিয়ে নিয়েছে। যদিও মাঝেমধ্যে একটু এদিক ওদিক হয়ে যায়, ভাগ্যের ল্যাং খেয়ে পড়ে যায় এখনো। কিন্তু কিছু সময়ের মধ্যে সে ঠিকই নিয়ন্ত্রন নিয়ে নেয়। আত্মহত্যার কথা তো ভাবেই না। কৌশল খাটিয়ে যুদ্ধটা খুব উপভোগ করে ও এখন। মেয়েটা বলল তার […]