বুলগেরিয়ায় বোরকা নিষিদ্ধ

follow-upnews
0 0

ফ্রান্স ও নেদারল্যান্ডের পর এবার বোরখা ও নেকাব নিষিদ্ধ করল বুলগেরিয়া সরকার। গত বুধবার দেশটির সংসদে বিপুল ভোটে পাস হয়েছে বোরখা-নেকাব নিষিদ্ধ সংক্রান্ত আইন।

1

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, বুলগেরিয়ার সংসদের ১১৬ জন সাংসদের মধ্যে ১০৮জন এই আইনের পক্ষে ভোট দিয়েছেন।

খবরে বলা হয়েছে, অফিস, স্কুল ও জনসম্মুখে মুখমণ্ডল পুরোপুরি বা আংশিক ঢেকে রাখার ওপর এই নিষেধাজ্ঞার প্রস্তাব করে দেশটির জাতীয়তাবাদী নির্বাচনী জোট পেট্রিওটিক ফ্রন্ট (পিএফ)। তাদের এই প্রস্তাটি বুধবার সংসদে পাস হলে বুলগেরিয়ায় বোরকা ও নেকাব নিষিদ্ধ হয়।

আইনে বলা হয়েছে, সব প্রাতিষ্ঠানিক কার্যালয় এবং প্রশাসনিক, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের মতো জনসম্মুখে এই আইন প্রযোজ্য হবে।

তবে সম্প্রতি পাস হওয়া এই আইনটিকে একটি রাজনৈতিক চুক্তির ফসল হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির বিরোধী দলের সাংসদরা।

উল্লেখ, ২০১৫ সালের নভেম্বরে প্যারিস হামলার পর ফ্রান্সে স্কুল ও সরকারি অফিসে নেকাব, হিজাব এবং যেকোনো ধরনের ধর্মীয় প্রতীক পরা নিষিদ্ধ। আর চলতি বছরের মে মাস থেকে স্কুল, হাসপাতাল ও গণপরিবহনে নেকাব পরার ওপর আংশিক নিষেধাজ্ঞা কার্যকর করেছে ডাচ সরকার।

নেদারর‍্যান্ডে এই আইন অমান্যকারীর জন্য ৩০০ ইউরো জরিমানার বিধান রাখা হয়েছে।

Next Post

অভিযোগকারী নারীকে দিয়ে গা মালিশ করাল পুলিশ!

অভিযোগ করতে যাওয়া এক নারীকে দিয়ে নিজের উদোম গা মালিশ করিয়েছেন থানার ডিউটি অফিসার। এ ঘটনার দৃশ্য সামাজিক মাধ্যমে প্রচারিত হলে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। দ্রুত গা মালিশ করার ছবিটি ভাইরাল হয়ে গেছে। এ নিয়ে বইছে সমালোচনার ঝড়। ভারতের উত্তর প্রদেশের হরদোই জেলার একটি থানায় গত বৃহস্পতিবার ঘটনাটি ঘটে। জানা […]

এগুলো পড়তে পারেন