ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখা উদ্বোধন হতে চলেছে কচুয়ায়

follow-upnews
0 0

ইংসলামী ব্যাংকের শাখা

আগামী ১৯ সেপ্টম্বর ২০১৮ তারিখে বাগেরহাট জেলার কচুয়ায় প্রতিষ্ঠিত ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং-এর এই শাখাটি উদ্বোধন করা হবে। কচুয়া বাজারের মীর মার্কেটের দ্বিতীয় তলায় স্থাপিত হয়েছে এ শাখাটি। এ উপলক্ষ্যে কচুয়াবাসীকে অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট্য ব্যবসায়ী ও সমাজসেবী মোঃ মঈনুল ইসলাম শিকদার। এ বিষয়ে জনাব মঈনুল ইসলাম শিকদার বলেন, “ব্যবসা হচ্ছে, ভালো কাজের ফলাফল, আমি ব্যবসায়ীক উদ্যোগের মাধ্যমে মানুষকে সেবা দিতে চাই, মানুষের পাশে থাকতে চাই।” উল্লেখ্য, মঈনুল ইসলাম ইতোমধ্যে ভবন নির্মাণ সামগ্রীর ব্যবসা পরিচালনা করেন কচুয়ায় সুনাম কুড়িছেন।

ইসলামী ব্যাংকের ১০৬তম শাখা হিসেবে এটি প্রতিষ্ঠিত হচ্ছে কচুয়ায়। এছাড়া বাগেরহাটের যাত্রাপুর বাজারে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর আরেকটি শাখা রয়েছে। ১৯ সেপ্টেম্বর বুধবার বিকাল ৪টায় ইসলামী ব্যাংকের শাখাটি উদ্বোধন হবে। ঐদিন উপস্থিত সবাইকে অর্ভথনা জাননো হবে এবং বিশেষ আপ্যায়নের ব্যবস্থা থাকবে। শাখা উদ্বোধনের দিনে আপনি একাউন্ট খুলে পেতে পারেন বিশেষ শুভেচ্ছা স্মারক। 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ধারার পথিকৃৎ। এটি ইসলামী শরিয়াহ মোতাবেক পরিচালিত দক্ষিণ-পূর্বএশিয়ার প্রথম ইসলামী ব্যাংক। ব্যাংকটি ১৯৮৩ সালের ১৩ই মার্চ কোম্পানি আইন, ১৯১৩-এর অধীনে একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয়। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড যৌথ বিনিয়োগে প্রতিষ্ঠিত বাণিজ্যক ব্যাংক যার ৩৬.৯১% স্থানীয় এবং ৬৩.০৯% বিদেশী বিনিয়োগ রয়েছে।

এজেন্ট ব্যাংকিং

এজেন্ট ব্যাংকিংয়ের কার্যক্রম শুরু হয় ব্যাংক এশিয়ার মাধ্যমে। পল্লী এলাকার মানুষকে ব্যাংকের আওতায় আনতে এ কার্যক্রম শুরু হয়। এজন্য প্রথমে কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বেসরকারি খাতের ব্যাংক এশিয়াকে নিয়ে পাইলট প্রকল্প করে সরকার। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো সেসময় এগিয়ে না আসায় ব্যাংক এশিয়ার মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ মানুষের আর্থিক জ্ঞান (ফাইন্যান্সিয়াল লিটারেসি) হচ্ছে। এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রামীণ অর্থনীতির আমূল পরিবর্তন সম্ভব বলে অর্থনীতিবিদরা মনে করেন। 

১৫ জুলাই ২০১৭ সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়নের বউবাজারে ইসলামী ব্যাংকের প্রথম এজেন্ট ব্যাংকিং শাখা স্থাপিত হয়। 

Next Post

টাকা ধার দেবেন, নাকি নেবেন?

জীবনে টাকা ধার নেয়নি এমন লোক খুঁজে পাওয়া যাবে না, আবার জীবনে টাকা ধার দেয়নি এমন লোকও খুঁজে পাওয়া কঠিন হবে। অর্থাৎ টাকা ধার নেওয়া এবং দেওয়া সামাজিক জীবনযাপনেরই একটি অংশ। কিন্তু এক্ষেত্রে বিড়ম্বনা কিন্তু কম নয়। প্রথম বিড়ম্বনা হচ্ছে, টাকা ধার চাওয়া মানে এটা জানিয়ে দেওয়া যে আপনার টাকা […]
এক হাজার টাকার নোট