তিন তালাক অমানবিক // শাবানা আজমী

follow-upnews
0 0

“তিন তালাক প্রথা অমানবিক এবং তা মুসলিম মহিলাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে।” লুধিয়ানায় এক অনুষ্ঠানে এই ভাষাতেই তিন তালাক প্রথার বিরুদ্ধে প্রতিবাদ জানান অভিনেত্রী ও সমাজকর্মী শাবানা আজমী। তিনি বলেন, সরকারের উচিৎ মুসলিম মহিলাদের অধিকার সুরক্ষিত করা এই প্রথার বিলোপ ঘটাতে কোনো দ্বিমত থাকা বাঞ্ছনীয় নয়।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আজ শাবানা জানান, এই অমানবিক প্রথা মুসলিম মহিলাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে। এই প্রথা তাদের সমানাধিকার এবং ক্ষমতায়নের পথে বড়ো বাধা।

এদিন সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শাবানা আজমী বলেন, পবিত্র কোরানেও এই প্রথার অনুমতি নেই। সম্প্রতি দেশজুড়ে (ভারত) তিন তালাক প্রথার বিলোপ নিয়ে বিতর্ক চলছে। সুপ্রিম কোর্টও কিছু পিটিশনের প্রেক্ষিতে তাদের রায়দান স্থগিত রেখেছে।

এর আগে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শাবানা বলেন, কোনো সমাজের অগ্রগতি পরিমাপ করতে গেলে প্রথম সেই সমাজে মহিলাদের অবস্থার বিচার করা দরকার। একজন আলোকপ্রাপ্ত মহিলাই আরও একজন মহিলাকে পথ দেখাতে পারেন। সহায়ক গ্রুপ তৈরি করে অবহেলিত মহিলাদের উন্নয়ন ঘটানোর পক্ষেও এদিন মত দেন তিনি।

Next Post

এড়িয়ে চলবেন যাদেরকে

জীবনটা শুধু সফলতা বিফলতার জন্য নয়, এর বাইরেও জীবনে অনেক কিছু থাকে। প্রতিদিনের ছোট ছোট বিষয়গুলো জীবনকে বিশেষভাবে প্রভাবিত করে, কিছু বিষয় জীবনকে যেমন স্বস্তিদায়ক করে তোলে কিছু বিষয় আবার ক্ষতিকর, ক্ষতিটা সরাসরি আর্থিকভাবে বা সামাজিকভাবে না হলেও আত্মিকভাবে হয়। ১ বড় বড় মানুষের প্রতি (প্রচারিত/পদাধিকারপ্রাপ্ত) সাধারণ মানুষের এক ধরনের […]
নারী