পার্লামেন্টে নারী এমপিকে যৌন হয়রানি

follow-upnews
0 0

পাকিস্তানের সিন্ধু প্রদেশের আইনসভায় সহকর্মীর কাছে যৌন হয়রানির শিকার হওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থার দাবিতে গায়ে আগুন দিয়ে আত্মাহুতির হুমকি দিয়েছিলেন এক নারী এমপি।

পরে এ ঘটনায় দোষ স্বীকার করায় পাকিস্তান মুসলিম লীগ (ফাংশনাল) পিএমএল-এফের এমপি নুসরাত সাহার আব্বাসি প্রাদেশিক মন্ত্রী পাকিস্তান পিপলস পার্টির ইমদাদ পিতাফিকে ক্ষমা করেন বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো জানায়, গত শুক্রবার আইনসভায় আব্বাসির এক প্রশ্নের জবাবে তাকে ‘ব্যক্তিগত চেম্বারে যাওয়ার আমন্ত্রণ’ জানান মন্ত্রী ইমদাদ।

সে সময় আব্বাসি এর জোরাল প্রতিবাদ জানালেও আইনসভার ডেপুটি স্পিকার, যিনি নিজেও একজন নারী, মন্ত্রীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানান।

এরপর পার্লামেন্টের বাইরে তরলভর্তি একটি বোতল হাতে নিয়ে আব্বাসি বলেন, এ ঘটনায় ব্যবস্থা নেওয়া না হলে গায়ে আগুন দিয়ে দৃষ্টান্ত স্থাপন করবেন তিনি।

“এটা কোনো ব্যক্তিগত বিষয় নয়, এই সমস্যা প্রতিটি ঘরের,” বলেন তিনি।

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠলে হস্তক্ষেপ করতে বাধ্য হন দলের কেন্দ্রীয় নেতারা। চাপের মুখে পিতাফি আইনসভায় ক্ষমা চেয়ে ‘শ্রদ্ধার’ নিদর্শন হিসেবে আব্বাসিকে একটি চাদর উপহার দেওয়ার প্রস্তাব করেন।

আব্বাসি মঙ্গলবার সংবাদমাধ্যমকে বলেন, ঘটনাটি এখন শেষ হয়ে গেছে। তবে দেশে যৌন হয়রানি থেকে নারীর সুরক্ষায় যেসব আইন রয়েছে তার বাস্তবায়ন নিয়ে প্রশ্নের উদ্রেক করেছে এটা।

এসব আইনের বাস্তবায়ন এখনও স্বপ্ন হয়ে আছে মন্তব্য করে তিনি বলেন, “এমনকি পার্লামেন্ট সদস্যরাও লিঙ্গ বৈষম্য ও হয়রানি থেকে নিরাপদ নয়।”

Next Post

হে মহাজীবন -সুকান্ত ভট্টাচার্য (১৯২৬-১৯৪৭)

হে মহাজীবন সুকান্ত ভট্টাচার্য (১৯২৬-১৯৪৭)  হে মহাজীবন, আর এ কাব্য নয় এবার কঠিন, কঠোর গদ্যে আনো, পদ-লালিত্য-ঝঙ্কার মুছে যাক, গদ্যের কড়া হাতুড়িকে আজ হানো । প্রয়োজন নেই, কবিতার স্নিগ্ধতা, কবিতা তোমায় দিলাম আজকে ছুটি ক্ষুধার রাজ্যে পৃথিবী-গদ্যময়: পূর্ণিমা-চাঁদ যেন ঝলসানো রুটি । He Mahajiban Sukanta Bhattacharya (1926-1947) No more of […]