যে দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা

follow-upnews
0 0

খবরটি অবশ্যই আমাদের জানা উচিৎ যে বাংলাদেশের ছাড়াও একটি দেশের সরকারি ভাষা বাংলা এবং সে দেশের অনেক মানুষ এখন বাংলা ভাষায় কথা বলে।

পশ্চিম আফ্রিকার উপকূলবর্তী একটি দেশ সিয়েরা লিওন। এই দেশটি পৃথিবীর বৃহত্তম টাইটানিয়াম এবং বক্সাইট উৎপাদনকারী দেশগুলির মধ্যে একটি। তাছাড়াও সোনা এবং হিরে উৎপাদনেও এগিয়ে সিয়েরা লিওন। আটলান্টিক মহাসাগরের তীরের এই দেশের অন্যতম সরকারি ভাষা বাংলা। অবিশ্বাস্য হলেও এটি সত্যি। তাই বলে এমন নয় যে সে দেশের সব লোক বাংলায় কথা বলে। এটা একটা সরকারি স্বীকৃতি।

কারণ জানতে গেলে একটু পিছিয়ে যেতে হবে। ইউরোপের সাম্রাজ্যবাদের হাত থেকে ১৯৬১ সালে মুক্তি পায় এই দেশটি। স্বাধীনতার ৩০ বছরের মাথায়, ১৯৯১ সালে, প্রবল দুর্নীতি এবং দেশের সম্পদ নয়ছয়ের প্রতিবাদে গৃহযুদ্ধ শুরু হয় এই দেশে। ২০০২ সাল পর্যন্ত এই যুদ্ধ চলে।

এই গৃহযুদ্ধ থামাতেই হস্তক্ষেপ করে রাষ্ট্রসঙ্ঘ এবং এই পর্যায়েই রাষ্ট্রসঙ্ঘের পিসকর্পের প্রতিনিধি হিসেবে সিয়েরা লিওনে আসেন প্রায় ৫৩০০ বাংলাদেশি সৈনিক। পিসকর্পের অবদানেই শেষ পর্যন্ত শান্তি ফিরে আসে সিয়েরা লিওনে এবং এই অবদানের স্বীকৃতি হিসেবে সেদেশের রাষ্ট্রপতি আলহাজ আহমেদ তেজান কাবাহ্ বাংলা ভাষাকে সিয়েরা লিওনের ‘সরকারি ভাষা’ হিসেবে ঘোষণা করেন।

1

Next Post

আইএসআই সম্পর্কে যে পাঁচটি তথ্য সম্ভবত আপনি জানেন না

পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই বা ইন্টার সার্ভিসেস ইন্টালিজেন্স সম্পর্কে বহু মিথ ছড়িয়ে আছে। তার ক’টা ঠিক, আর ক’টা ভুল, বোঝা কঠিন। রইল ৫টি বাস্তব তথ্য। পাকিস্তানের গুপ্তচর সংস্থার লোকেরা নাকি বাংলাদেশের অলিতেগলিতে ছেয়ে গিয়েছে। এমন মিথ থেকে শুরু করে একাধিক কল্পকাহিনী রয়েছে আইএসআই-কে ঘিরে। কিন্তু বাস্তবতা কী বলছে? রইল পাঁচটি […]