এবার ১৪০০ বছরের পুরনো শরিয়া আইনেরও অবসান ঘটাতে হবে // তসলিমা নাসরিন

follow-upnews
0 0

তিন তালাক নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের রায়ে উচ্ছ্বসিত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরীন। তবে তিনি মনে করেন, এই রায়ে মুসলিম মহিলাদের ‘স্বাধীনতা প্রাপ্তি’ হয়নি। তাঁর মতে, তিন তালাক প্রথাকে অবলুপ্ত করে থেমে থাকলে চলবে না, এবার ১৪০০ বছরের পুরনো শরিয়া আইনেরও অবসান ঘটাতে হবে।

এদিন সুপ্রিম কোর্টের রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই টুইটারে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন তসলিমা। তাঁর প্রশ্ন, কেন শুধু তিন তালাক? গোটা ইসলামিক বা শরিয়া আইনের অবসান ঘটানো উচিত বলে তাঁর মনে হয়েছে। এমনকী মানবিকতার খাতিরে সব ধর্মীয় আইনকে অবলুপ্ত হওয়া উচিত বলেই তিনি অভিমত প্রকাশ করেছেন৷ তিনি জানিয়েছেন, ধর্মীয় আইন এবং প্রথা সম্বলিত ধর্ম সর্বদা মহিলা-বিরোধী হয়।

তিনি তাঁর টুইটে দাবি করেন, তিন তালাক কোরানে নেই। এই কারণেই কি এই প্রথার অবসান ঘটল? তাঁর দাবি, কোরানে আরও অনেক অবিচার ও বৈষম্য রয়ে রয়েছে। সেগুলি আদৌ থাকা উচিত?

একইসঙ্গে মুসলিম পার্সোনাল ল বোর্ডের অবলুপ্তি নিয়েও সোচ্চার হন তিনি। তার বদলে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার সওয়াল করেন তসলিমা।


সূত্র: kolkata24x7

Next Post

একজন ‘জঙ্গী’ সাইফুলকে মারলে তাতে শুধু একজন মায়ের বুকই খালি হয়, দেশ বদলায় না

খুব সহজ ভাষায় বললে, এ দেশের সবকিছু দুর্বৃত্তের হাতে চলে গিয়েছে। শুধুমাত্র ‘জঙ্গী দমন’ বা ‘জঙ্গীবাদ’ ই একমাত্র সমস্যা ভাবলে মূল সমস্যা আড়ালেই থেকে যাবে। জঙ্গীবাদ অনেক বড় সমস্যা, কিন্তু একমাত্র বড় সমস্যা নয়। একজন ‘জঙ্গী’ সাইফুলকে মারলে তাতে শুধু একজন মায়ের বুকই খালি হয়, দেশ বদলায় না মোটেও। যাকে […]
ধর্ম ব্যবসা?