ফুটবল খেলায় হিজাব সম্বলিত জার্সি

follow-upnews
0 0

afghan-hijab-jersey_01-300x218

অনলাইন ডেস্ক-১ – ৯ মার্চ ২০১৬, বুধবার

ক্রিকেট হোক বা ফুটবল, জার্সি তো চাই-ই। ক্রিকেট যেমন তেমন, কিন্তু ফুটবলে বাধে গোল। আফগানিস্তানের মতো বিভিন্ন মৌলবাদী রাষ্ট্র প্রমীলা ফুটবলকে নিরুৎসাহিত করে ‘পর্দা’র দোহাই দিয়ে। তাই এবার ডেনমার্কের স্পোর্টস ব্র্যান্ড হামেল ইন্টারন্যাশনাল আফগান জাতীয় মহিলা ফুটবল দলের জন্যে নতুন ধরনের জার্সি তৈরি করেছে। কব্জি পর্যন্ত ঢাকা জার্সির সাথে জুড়ে দেয়া হয়েছে মাথা ঢাকা ‘হিজাব’ আর শর্টসের বদলে জার্সির সাথে থাকছে পায়ের আঙ্গুল পর্যন্ত ঢাকা পায়জামা।

আন্তর্জাতিক নারী দিবসে গতকাল মঙ্গলবার এই ব্যতিক্রমী জার্সি জনসমক্ষে প্রকাশ করে হামেল।

উদ্দেশ্য অতি মহৎ, আফগান নারীরা যাতে তাদের প্রচণ্ড রক্ষণশীল সমাজের সাথে মানিয়ে নিয়েই আন্তর্জাতিক ফুটবল খেলতে পারে।

হামেল’র স্বত্ত্বাধিকারী ক্রিস্টিয়ান স্টাডিল বলেন, কোন ইতিবাচক পরিবর্তন চাইলে কোন জাতির সংস্কৃতিকে অবশ্যই বিবেচনায় আনতে হবে। আফগান সমাজের বাস্তবতা হচ্ছে, সেখানে বহু মেয়েকে বাধ্য হয়ে হিজাব পরতেই হয়। এখান থেকে তাদেরকে বের করতে হলে আগে সেই সংস্কৃতিকে সহনশীল পর্যায়ে নিয়ে যেতে হবে।

হামেল’র হয়ে কাজ করছেন আফগান প্রমীলা ফুটবল দলের সাবেক অধিনায়ক খালিদা পোপাল। তিনি বলেন, আফগান প্রমীলা ফুটবল দলের দারুণ সম্ভাবনা রয়েছে। জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রেও তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।

এদিকে নারীবাদী ও মানবাধিকার সংগঠনগুলো এর নিন্দা জানিয়েছে। তারা বলছে, এই প্রক্রিয়া বাকি মুসলিম দেশগুলোতেও প্রভাব ফেলবে। ফলে আরো বেশি কোণঠাসা করা হবে নারীর স্বাধীনতাকে। প্রসঙ্গত, আফগানিস্তান জাতীয় ফুটবল দলের স্পন্সর হামেল।


সূত্র: বিবিসি

Next Post

রেডিমেড দর্জি শ্রমিকদের মজুরির হার বৃদ্ধির দাবিতে স্মারকলিপি প্রদান কর্মসূচি অনুষ্ঠিত

রেডিমেড দর্জি শ্রমিকদের মজুরির হার বৃদ্ধির দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ৬ মার্চ বিকাল সাড়ে ৩টায় সদরঘাটস্থ লেডিস মার্কেট মালিক সমিতি বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি প্রদানের আগে বাহাদুর শাহ পার্ক থেকে মিছিল শুরু হয়ে সদরঘাট, কোতোয়ালী থানার সামনে দিয়ে পাটুয়াটলি হয়ে সাইকেল মাঠে […]