৬ বছর বয়সী মেয়েকে বিয়ে করায় আফগান আলেম গ্রেপ্তার

follow-upnews
0 0
1


আফগানিস্তানে ৬ বছর বয়সী এক শিশুকে বিয়ে করায় এক বয়োবৃদ্ধ আলেমকে গ্রেপ্তার করা হয়েছে।
শুক্রবার কর্মকর্তারা এ কথা বলেছেন। আফগানিস্তানে সর্বশেষ এই ঘটনা যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে বাল্য বিবাহের অভিশাপের বিষয়টি তুলে ধরল।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
কর্মকর্তারা বলেন, ওই আলেমের নাম মুহাম্মদ করিম। তার বয়স প্রায় ৬০ বছর। মেয়েটির বাবা-মা তাকে ‘ধর্মীয় কারণে সঁপে দিয়েছে’ বলে করিম দাবি করেন।
তবে কর্মকর্তারা মেয়েটির পরিবারের বরাত দিয়ে জানিয়েছে, ইরানের সীমান্তবর্তী পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশ থেকে তাকে অপহরণ করা হয়।
মেয়েটির পরিবার মানসিকভাবে আঘাত পেয়েছে ।
গোর এর নারী বিষয়ক দপ্তরের প্রধান মাসুম আনোয়ারি বলেন, “এই মেয়েটি স্বাভাবিকভাবে কথা বলতে পারছে না। তবে ‘আমি এই লোকটিকে ভয় পাই’ এই একটি কথাই বলছে।”
স্থানীয় গভর্নরের অফিসকে বলেন, মেয়েটিকে বর্তমানে গোরে’র একটি নারী আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। তাকে নিতে তার বাবা মা আসছেন।
স্থানীয় গভর্নরের মুখপাত্র আব্দুল হাই খাতিবি বলেন, ‘করিমকে জেলে পাঠানো হয়েছে এবং এ ব্যাপারে আমাদের তদন্ত চলছে।’
গোরে ১৪ বছর বয়সী এক অন্তঃসত্ত্বা কিশোরীকে পুড়িয়ে মারার মাত্র কয়েকদিন পরেই এই ঘটনাটি ঘটল।

# খবরটি কালের কণ্ঠ পত্রিকা থেকে নেওয়া হয়েছে।
Next Post

চার জেলায় নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়

বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর উচ্চশিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে ৪ জেলায় ৪টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার। এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো স্থাপনের ব্যাপারে ইতোমধ্যেই সরকারের উচ্চপর্যায়ের সম্মতি নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে চলছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়গুলোর খসড়া আইন তৈরির কাজ। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, নতুন বিশ্ববিদ্যালয়গুলো […]