ঘাতক দালাল নির্মূল কমিটির কাড়াপাড়া ইউনিয়ন কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ

follow-upnews
0 0

দুলাল কৃষ্ণ পালকে আহবায়ক এবং মনিরুল ইসলাম কে সদস্য সচিব করে বাগেরহাট জেলার সদর উপজেলায় ২১ সদস্য বিশিষ্ট কাড়াপাড়া ইউনিয়ন কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইউনিয়ন কমিটি কাড়াপাড়া ইউনিয়নে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের তালিকা প্রণয়ন সহ বধ্যভূমি রক্ষণাবেক্ষণ এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে কাজ করে যাবে। একইসাথে কমিটি ইউনিয়নে রাজাকারদের তালিকা প্রণয়ন করবে এবং রাজাকারদের নামে কোনো স্থাপনা থাকলে সেটি কেন্দ্রীয় কমিটিকে অবহিত করবে। 

কেন্দ্রীয় কমিটির সদস্য লেখক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ এর উপস্থিতিতে আহবায়ক কমিটি গঠনের প্রাথমিক পদক্ষেপ হিসেবে অদ্য ২৮/১১/২০১৯ তারিখে সন্ধ্যা ৬ টায় বাগেরহাট জেলা কমিটির কার্যালয়ে একটি সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আরো উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির বাগেরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক ফররুখ হাসান জুয়েল।  

প্রসঙ্গত, কাড়াপাড়া ইউনিয়নের মধ্য দিয়ে ১৯৭১ সালের ২৪ এপ্রিল পাকিস্তানি বাহিনী বাগেরহাট জেলায় প্রবেশ করে এবং প্রবেশ পথে নির্বিচারে হত্যাকাণ্ড সংগঠিত করে। পাকিস্তানি বাহিনীর বাগেরহাট জেলায় প্রবেশ এবং হত্যাকাণ্ডের বর্ণনা দিব্যেন্দু দ্বীপের গবেষণায় বিস্তাারিত উঠে এসেছে। এছাড়া মি. দ্বীপ কাড়াপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে কমিটি গঠনকল্পে সর্বস্তরের জনসাধারণের সাথে মত বিনিময় করেন। 

Next Post

মানদা রায়ের ওপর অত্যাচার চালায় রাজাকাররা, রক্ষা করতে গিয়ে শহীদ হন স্বামী নির্মল রায়

১৯৭১ সালে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার খলিসাখালী গ্রামের মানদা রায়ের উপর অত্যাচার চালায় রাজাকাররা। প্রতিরোধ করতে গিয়ে শহীদ হন তার স্বামী নির্মল রায়। ঐদিন (২১ জুন ১৯৭১ ) সাথে ছিল মানদা রায়ের দুই মেয়ে দেড় বছরের লিপিকা রায় এবং নয় বছরের নিলিমা রায়।  লেখক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ বাগেরহাট জেলায় সংগঠিত […]
চিতলমারী, বাগেরহাট

এগুলো পড়তে পারেন