পানি বিশুদ্ধ না হলে হতে পারে যেসব রোগ

follow-upnews
0 0

পানিবাহিত রোগ (Water-borne Disease) হচ্ছে যে কোনো রোগ যা দূষিত পানির মাধ্যমে সংক্রমিত হয় বা ছড়িয়ে থাকে। মানুষ ও অন্যান্য জীবজন্তুর বিভিন্ন রোগের জন্য প্রধানত দায়ী কয়েক প্রকার রোগ সৃষ্টিকারী অণুজীব (ব্যাকটেরিয়া এবং ভাইরাস) এবং কয়েক রকমের পরজীবী। এ ধরনের সংক্রামক রোগ সৃষ্টিকারী অণুজীবেরা নানা রকমের কৌশলের সাহায্যে পরিবেশে বেঁচে থাকে বা বিস্তার লাভ করে। বিস্তার লাভের জন্য দুটি প্রধান পন্থা হচ্ছে— পানি এবং বাতাস।

পানিবাহিত রোগ

শ্বাসনালীর মাধ্যমে দেহে প্রবেশের জন্য বাতাসই মাধ্যম রূপে কাজ করে, তবে এ জাতীয় রোগের সংখ্যা পানিবাহিত রোগের তুলনায় কম। অপর পক্ষে পরিপাক তন্ত্রের সংক্রমণের মাধ্যম হলো পানি। অনেক সংক্রামক, উদাহরণস্বরূপ ব্যাকটেরিয়া এবং ভাইরাস শরীরে প্রবেশ করতে পাকস্থলীকে পথ হিসেবে ব্যবহার করে। আর একটি উদাহরণ হচ্ছে পলি ভাইরাস, যা খাদ্য ও পানীয়ের সাথে দেহ অভ্যন্তরে প্রবেশ করে এবং আক্রমণ করে অন্যান্য অঙ্গ যেমন স্নায়ুতন্ত্রকে, এবং এমনকি পক্ষাঘাতের সৃষ্টি করে।

মানুষের পৌষ্টিকনালী একটি প্রবেশপথ, যার মাধ্যমে বাইরের অনেক পদার্থ খাদ্যের সঙ্গে দেহে প্রবেশ করার সুযোগ পায়। রোগ সৃষ্টিকারী পরজীবীরা মানুষের পাকস্থলীতে পানির মাধ্যমেই অধিকাংশ ক্ষেত্রে প্রবেশ করে থাকে।

পানিবাহিত রোগের মধ্যে 

ডায়রিয়া, আমাশয়, পোলিও, হিপাটাইটিস এ ও ই, টাইপয়েড, প্যারাটাইপয়েড ইত্যাদি অন্যতম।

দুই ধরনের রোগ — তরল ডায়রিয়া এবং আমাশয় দুটি পরিচিত পানিবাহিত রোগ। কলেরা মারাত্মক ধরনের ডায়রিয়ার একটি আদিরূপ; এটি Vibrio cholerae নামক জীবাণুর কারণে ঘটে থাকে। আর এক রকমের জীবাণু (ব্যাসিলাসসমূহ) যেমন, শিগেলা, আমাশয় সংঘটিত করে থাকে। এটি এক ধরনের ডায়রিয়া যাকে সচরাচর ব্যাসিলারি ডিসেন্ট্রি বলা হয়ে থাকে। সালমোনেলা নামক একদল জীবাণু অন্ত্রে পানির সাথে প্রবেশ করে সংক্রমণের প্রথম পর্যায়ে ডায়রিয়া না ঘটাতেও পারে, কিন্তু তাদের আসল রোগ প্রকাশ পায় এক রকমের জ্বর দিয়ে, যাকে বলে আন্ত্রিক জ্বর বা টাইফয়েড।

ডায়রিয়া এবং অন্যান্য পাকস্থলীর পীড়া যে সব পরজীবীর কারণে ঘটে তাদেরকে পানিবাহিত পরজীবী বলে এবং এরা পানির মাধ্যমেই সংক্রামিত হয়। বাংলাদেশে সংঘটিত রোগব্যাধির শতকরা প্রায় পঁচিশ ভাগের কারণ এসব রোগ, এর প্রায় শতকরা ১২ ভাগ ডায়রিয়া, এবং শতকরা ১০ ভাগ আন্ত্রিক জ্বরসহ পাকস্থলীর রোগ। এ কারণে এদেশের সামগ্রিক রোগ চিত্রের মধ্যে পানি একটি মুখ্য ভূমিকা পালন করে।


বাংলাপিডিয়া, এবং অন্যান্য অনলাইন গণমাধ্যম অবলম্বনে। 

Next Post

“আইন সবার জন্য সমান” সত্যটি প্রতিষ্ঠিত হওয়া জন্যও এই গ্রেফতারি পরোয়ানা প্রয়োজন ছিলো

১ নভেম্বর শুক্রবার বিকালে কলেজ ক্যাম্পাসে কিশোর আলোর একটি অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত হয় নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরার রাহাত। এ ঘটনায় আয়োজকদের অব্যবস্থাপনাকে দায়ী করে শিক্ষার্থীরা বলছে, সংশ্লিষ্টদের অবহেলার কারণেই আবরারের মৃত্যু হয়েছে। তারা বলছে, ঘটনা চেপে রেখে আবরারকে কলেজের পাশের কোনো হাসপাতালে না নিয়ে মহাখালীর একটি হাসপাতালে […]