আপনি কি ‘ইয়েচ ম্যান’, নাকি ‘নো ম্যান’?

follow-upnews
0 0

‘ইয়েচ’ ম্যানরা জীবনে বেশি সফল বলে একটি গবেষণার ফল দেখেছিলাম অনেকদিন আগে। আগে জানতে হবে ইয়েচ ম্যান কি? সহজ কথায়– আপনি কি সব কিছুতে না না বলেন, নাকি হা বলেন। নিচে উদাহরণে বিষয়টি আরো পরিষ্কার হবে।
ধরুণ, কারো সাথে দেখা করার কথা। সে বলল, ৬টায়। আপনি মেনে না নিয়ে, বিনা কারণে বললেন— ৭ টায়। কেউ বলল— জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে দেখা করার কথা, আপনি একটু পরিবর্তন করে বললেন, বাহাদুর শাহ পার্কে দেখা করার কথা। এতে প্রমাণিত হয়— আপনি ইয়েচ ম্যান নন। ‘ইয়েচ’ ম্যানরা বিনা কারণে মতামত দেয় না, বরং মতামত মেনে নেয়।
এরকম সব ক্ষেত্রে। কেউ কিছু খেতে বললে ‘না না’ করেন, কেউ কোথাও যেতে বললে ‘না না’ করেন। কেউ কিছু করার কথা বললে আগে বিভিন্ন নেতিবাচক দিক তুলে ধরেন ইত্যাদি। ভেবে দেখুন তো— আপনি আসলেই এরকম কিনা?


দিব্যেন্দু দ্বীপ

Next Post

রক্ষা পাচ্ছে না ঢাকার আশপাশও

গিয়েছিলাম বুড়িগঙ্গার ওপার। ইচ্ছা ছিল- কিছু দিয়ে গিয়ে একটু নির্মল বাতাসের সন্ধান করা। কিন্তু সে আশায় গুড়ে বালি। চার/পাঁচ কিলোমিটার গিয়েও সবুজের দেখা পাওয়া যায় না। গাছপালা যদিও কিছু আছে, চারিদিকে অপরিচ্ছন্নতা। সুভ্যাড্যা খাল দখলে আর দুষণে মৃতপ্রায়। নতুন নতুন বাড়িঘর, কিন্তু রাস্তা দিয়ে দুটি রিক্সা পার হওয়া সম্ভব নয়। […]