টাকা খরচ করে জীবনে ভার বাড়াচ্ছেন না তো অহেতুক?

follow-upnews
0 0

1436196786_p-3


জিনিসটা যদি ঠিক প্রয়োজনীয় না হয় তাহলে কিছু কেনার সাথে সাথে দুটি লস হয়—

১. কিছু টাকা বের হয়ে গেল;

২. ঘরে বোঝা বাড়ল, জিনসটা ব্রেনেও জায়গা দখল করে।

কখনো এভাবে ভেবে দেখেছেন—

আপনি কিছু কিছু জিনিস কিনে টাকা খরচ করে জীবনে ঝামেলা বাড়াচ্ছেন কিনা? দুঃখ বাড়াচ্ছেন কিনা? অনেক সময় অনেক কিছুই প্রয়োজনীয় মনে হয়, তবে মুহূর্তের প্রয়োজন মানেই কিন্তু জিনিসটা প্রয়োজনীয় নয়।

চলতি ফিরতি পথে অনেক কিছুই কিনতে ইচ্ছে করে, দেখে ভালো লেগে যায় বা অন্যের দ্বারা প্ররোচিত হয়ে আমরা কিনি। প্রয়োজন এবং ইচ্ছের মধ্যে ব্যবধান রয়েছে। টাকা থাকলে ইচ্ছে হলেই অনেক কিছু কেনা যায়, কিন্তু বেশিরভাগ সময় মুহূর্তের ভালোলাগা প্রথমে বোঝায়, এরপর বেদনায় পরিণত হয়।

ঐ জিনিসটা যখন আর ভালো লাগে না, বা অদরকারী মনে হয়, তখন টাকা দিয়ে কেনা জিনস ফেলতেও ইচ্ছে করে না, ফলে অহেতুক ওটি চক্ষুশুল হয়ে ঘরে জায়গা দখল করে পড়ে থাকে। তাই কেনার ব্যাপারে সাধু সাবধান। সমঝে চলুন, বাড়তি টাকা দিয়ে জনহিতকর বা উৎপাদনমুখী অনেক কিছুই করা যায়। সেসব করুন, নিজে ভালো থাকুন, সন্তুষ্ট থাকুন, অন্যদেরও ভালো রাখুন।


দিব্যেন্দু দ্বীপ

Next Post

সফলতার জন্য প্রয়োজন সুস্পষ্ট পরিকল্পনা

ভুল পরিকল্পনার ওপর পরিশ্রম করে সফল হওয়া যায় না। লক্ষ্যে পৌঁছানোর জন্য সুস্পষ্ট এবং সঠিক পরিকল্পনা প্রয়োজন। একটি সুন্দর পরিকল্পনা রাতারাতি দাঁড়িয়ে যায় না। ক্রমাগত ভুল এবং ভুল সংশোধনের মাধ্যমে একটি পরিকল্পনা ধিরে ধিরে নিঁখুত হয়। পরিকল্পনা হাতে নিয়ে বসে থাকলে হবে না, পরিকল্পনা মাফিক কাজ করে যেতে হবে, কাজ […]