দায়িত্ব, নাকি নিজের কাজ, কোনটি আগে?

follow-upnews
0 0

জন্মসূত্রে আমাদের মাথার ওপর কিছু দায়িত্ব বর্তায়, আর কিছু দায়িত্ব আমরা গ্রহণ করি। দায়িত্বগুলো যখন আপনি ঠিকঠাকভাবে পালন করতে পারবেন না, তখন কিছুই আপনাকে শান্তি দিবে না। সফলতা আগে, নাকি দায়িত্বপালন আগে? আমার কাছে দায়িত্বটাই বড়। অনেক সময় আমরা দায়িত্বপালন শেষ হয়েছে বলে মনে করি, আসলে এটা কখনো শেষ হয় না। তাই একটা সুসমন্বয় করা প্রয়োজন। দায়িত্ব পালন করতে গিয়ে একেবারে হারিয়ে গেলে যেমন পরবর্তী দায়িত্বটা আর পালন করা যাবে না, পাশাপাশি নিজের কাজ করতে গিয়ে সবকিছু এড়িয়ে যাওয়ারও সুযোগ নেই। এজন্য পাশে বোদ্ধা মানুষ প্রয়োজন। পরিবারে এবং আশেপাশে বুঝমান মানুষ না থাকলে, সঠিক কথাটা বলার মানুষ না থাকলে খুব মুশকিল হয়ে যায়। কী করবেন? মাঝে মাঝে পরিস্থিতি এমন হয় যে, কিছুই করার থাকে না। এমন সময়ও মানুষের আসে যখন সবচেয়ে আবেগি মানুষটাও পাশে ঘটে চলা কোনো খারাপ পরিস্থিতি পাশ কাটিয়ে চলে যায়। এর চেয়ে বড় হতাশার কিছু নেই। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে সময় এমনই নিষ্ঠুর হয়ে উঠতে পারে, যখন মনে হবে- আর নয়, আর কিছু নয়; যদিও দিনশেষে সবই মাথা পেতে নিতে হয়।

আমরা যেহেতু সমাজবদ্ধ জীব, অতএব, পারিবারিক এবং সামাজিক দায়িত্ব পালন করতেই হয়। পারিবারিক দায়িত্ব কমবেশী আমরা সকলে পালন করি। কিন্তু কেন জানি সামাজিক দায়িত্বগুলো বেশিরভাগ মানুষই আমরা এড়িয়ে যেতে চাই। সামাজিক দায়িত্ব পুরোপুরি এড়িয়ে যাওয়া ঠিক নয়। এতে করে আপনার সামাজিক অস্তিত্ব মানুষ অস্বীকার করতে পারে। বিপদে আপনি হয়ত কাউকে পাশে পাবেন না। আপনার সফলতা উপভোগ করার জন্য যে বলয়টি প্রয়োজন সেটি তৈরি করতে গেলেও নিজের কাজের পাশাপাশি একটা সামাজিক বলয় আপনাকে গড়তে হবে। মানুষের পাশে দাঁড়াতে সবসময় যে টাকা থাকা লাগে, বা খুব বেশি সময় নষ্ট করতে হয়, তা কিন্তু নয়। শুধু সদিচ্ছা থাকলেই প্রতি সপ্তাহে না হোক প্রতি মাসে অন্তত একটি সামাজিক কাজে অংশ গ্রহণ করা যায়, বা প্রতি মাসে একবার কারো পাশে দাঁড়ানো যায়। এভাবে আপনার যে সামাজিক অস্তিত্ব তৈরি হয়, সেটির বিশাল মূল্য আছে। আত্মতৃপ্তি তো আছেই। 

Next Post

উন্নয়ন নয়, অনেক সময় শুধু টিকে থাকার কাজটিই করে যেতে হয়

টাকা থাকা আর না থাকা, এবং পারিবারিক ঝামেলা, বংশগত একটি জটিল রোগ, এটাই আমার জীবনে পার্থক্য গড়ে দিয়েছে। পরিকল্পনায় ভুল ছিল খুবই কম। আপনি সবই ঠিক করলেন, কিন্তু আচমকা আগুন লেগে সব পুড়ে গেল, সমুদ্রে ঝড় উঠে জাহাজ ডুবে গেলো। কী করবেন? কিছুই করার নাই। পরিবারে বড় ধরনের বিপদ চলে […]
টেস্ট ক্রিকেট