কবিতার প্রদ্যোত ও একজন বাচিক শিল্পী

follow-upnews
0 0

[সম্বল]প্রদ্যোত

সব উজার করে দিয়েছি
সঙ্গ সহচার্য বন্ধুত্ব ভালবাসা সব
স্বপ্নের যে বিস্তীর্ণ আবাদভূমি ছিলো
তার প্রতিটি ফসল নির্দিধায়
তুলে দিয়েছি তোমাদের হাতে
যেটুকু অবশিষ্ট তা কেবল
আমার কষ্টার্জিত নিবিড় একাকীত্ব
সেখানে অন্তত ভাগ বসাতে এসো না


প্রদ্যোত

২৭ অক্টোবর ১৯৭৩ গোপালগঞ্জ জেলার কোটালিপাড়ায় জন্ম। অধ্যাপক বাবার সরকারি চাকরির কারণে শৈশব ও কৈশোর কেটেছে মাদারীপুর ও পিরোজপুর শহরে। ইংরেজি সাহিত্য ও ইংরেজি ভাষা বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন ঢাকার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে। পাশাপাশি জড়িত ছিলেন জাতীয় এবং আন্তর্জাতিক সংগঠন এবং সংস্থার সাথে। 

লেখলেখি ও সাংস্কৃতিক অঙ্গনে পদচারণা ছোটবেলা থেকে। স্কুলের বার্ষিকীতে প্রথম লেখা ছাপা হয়। পত্রিকা, সাময়িকী ও সংকলন গ্রন্থে বিভিন্ন সময়ে লেখা প্রকাশিত হয়েছে। প্রিন্ট মিডিয়াতে অনিয়মিত হলেও সোস্যাল মিডিয়ায় নিয়মিত লেখেন প্রদ্যোত, লেখেন এবং আবৃত্তি চর্চা করেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সংস্থার সাথে। প্রদ্যোত একজন স্বনামধন্য আবৃত্তি এবং বাচিক শিল্পী। তিনি ‘অনুনাদ’ নামে একটি আবৃত্তি চর্চাকেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক। প্রধানত শিশুরা প্রদ্যোতের পাঠশালা থেকে আবৃত্তির পাঠ নিয়ে থাকে। 

প্রদ্যোতের প্রকাশিত কাব্যগ্রন্থের নাম দ্রোহের জলে দহন। 

প্রদ্যোত

 

Next Post

যে দশটি অংক (যে ধরনের) চাকরির পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ

১. ১ টাকায় ৩টি করে কিনে ৫টি করে বিক্রি করলে শতকরা কত লাভ বা ক্ষতি হলো? ২. ৬০লিটার কেরোসিন ও পেট্রোলের মিশ্রনের অনুপাত ৭:৩। ঐ মিশ্রনে আর কত লিটার পেট্রোল মিশালে অনুপাত ৩:৭ হবে।  ৩. ৬, ৮, ১০ এর গাণিতিক গড় ৭, ৯ এবং কোন সংখ্যার গাণিতীক গড়ের সমান? ৪. […]
অংক করবেন যেভাবে