কিছু সম্পর্ক মাঝে মাঝে স্থগিত রাখতে হয়

follow-upnews
0 0

index

জীবনে চলার পথে কিছু মানুষ পাবেন, যারা সবসময় কারণে অকারণে নিজের সমস্যা নিয়ে ঘ্যানর ঘ্যানর করতেই থাকে। তারা যে আপনার চেয়ে খুব খারাপ আছে তা নয়, আসলে তাদের স্বভাবটাই এরকম।
পাড়া প্রতিবেশী বা দূরদেশী এমন হলে তো খুব বেশি অসুবিধা নেই, কিস্তু আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনের মধ্যেই মিলতে পারে এমন কেউ, বা এমন অনেক। এই লোকগুলো ভুলেও অন্য কারো খবর নেয় না। এরা মনে করে পৃথিবীতে সে একাই একজন ভালো মানুষ এবং সে ভীষণ সমস্যায় আছে, এবং তার সমস্যার জন্য অন্য মানুষই মূলত দায়ী। এদের সাহায্য করেও কূল কিনারা হয় না। এরা কখনো কৃতজ্ঞ থাকে না। আপনার কাছ খেকে বস্তুগত অবস্তুগত সকল প্রাপ্তি সে তার প্রাপ্য বলে ধরে নেবে।
আপনজনের মধ্যে এরকম মানুষের সংখ্যা বেশি হলে তো বিপদ, নাকি? কী করবেন আপনি? আপনি যদি খুব বেশি মানবিক মানুষ হয়ে থাকেন তাহলে এরা আপনাকে একটি চক্রের মধ্যে টেনে নেবে। এদের দ্বারা কোন সহযোগিতা আপনার হবে না, আপনার কোন কাজ এরা করে দেবে না। আরেকটা সমস্যা আছে—এদের জ্ঞানের কোন অভাব নেই, তাই সময় অসময় এরা আপনাকে জ্ঞান দিতেও কিন্তু ভুলবে না।
অল্প পরিচিত জনের মধ্যে এরকম মানুষ থাকলে খুব বেশি সমস্যা নেই, আপনি তাদের এড়িয়ে চলতে পারবেন। একান্ত আপন জনের মধ্যে এরকম লোক থাকলে আপনাকে কৌশল অবলম্বন করতে হবে। তারা যেরকম করে, এরকমটি আপনাকেও করতে পারতে হবে। অর্থাৎ, এক্ষেত্রে কাঁটা দিয়ে কাঁটা তুলতে হবে। কাজটি আপনার জন্য কঠিন হবে, কারণ, তারা ওরকম করে স্বভাবজাতভাবে, আর আপনাকে করতে হবে অভিনয়।

খুব বিপদে না পড়লে তাদের হেল্প করতে যাবেন না, কারণ, এরা অন্যের উপর নির্ভরশীল হয়েও জীবনে বিলাসিতার কোনো কমতি রাখে না, সব লাগে তাদের, যা দেখে তাই লাগে। এরা আপনার কাজের পথে, স্বপ্নের পথে কখনো সহযাত্রী হবে না, বরং তাদেরও অনেক গুরুত্বপূর্ণ লক্ষ্য উদ্দেশ্য আছে বলে আপনাকে জানিয়ে দেবে, যদিও তারা আসলে কিছুই করছে না, কিছু হবেও না তাদের।

‘যেমন কুকুর তেমন মুগুর’ থিওরিতে এঁটে উঠতে না পারলে প্রয়োজনে, সম্ভব হলে কৃত্রিম দুর্ব্যবহার করে সম্পর্ক স্থগিত রাখুন। এদের সাথে সম্পর্ক পুনরুদ্ধার করা কোনো ব্যাপার না, তাছাড়া আপনার জন্য তো সেটি প্রয়োজনীয়ও না। এদের নরম হতেও সময় লাগে না, গরম হতেও সময় লাগে না; তবে এরা গরমই হয় বেশি। এদের সাথে আপনাকে সতর্কতার সাথে চলতে হবে।


দিব্যেন্দু দ্বীপ

Next Post

Spoken English : ইংরেজিতে কথা বলতে হলে (১)

ইংরেজিতে কথা বলতে হলে প্রথমে আপনাকে প্রয়োজনীয় বিষয়গুলো সণাক্ত করতে হবে। যেমন, দৈনন্দিন প্রয়োজনের একটি হিসেব আগে করুন। সকালে উঠেই আপনি কী করেন? ১। ঘুম থেকে ওঠেন; ২। হাত-মুখ ধোন; ৩। নাস্তা করেন; ৪। স্কুল/কলেজ/কাজে যান; ৫। বাসায় ফেরেন; ৬। সন্ধ্যায় পড়তে বসেন/টিভি দেখেন/গল্প করেন; ৭। ঘুমোতে যান। এটা অত্যন্ত […]